দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠালে পাল্টা ব্যবস্থার হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরে জাপান তাদের সবচেয়ে বড় যুদ্ধজাহাজকে পাঠালে তার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ হুঁশিয়ারি দিয়েছে।

আগামী মে মাসে সবচেয়ে বড় হেলিকপ্টারবাহী জাহাজ ইজুমো তিন মাসের অভিযানে দক্ষিণ চীন সাগরে যাবে বলে সোমবার জাপানের পক্ষ থেকে জানানো হয়েছিল। জাপানের উপকূল প্রতিরক্ষা বাহিনীর এক সদস্য বলেছেন,  ‘ইজুমোর সামরিক সক্ষমতা যাচাই করার জন্য তিন মাসের অভিযানে পাঠানো হচ্ছে এবং দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর সঙ্গে জাহাজটি প্রশিক্ষণ নেবে।’

এর প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেছেন, গত বছরের তুলনায় দক্ষিণ চীন সাগরের পরিস্থিতির উন্নতি হয়েছে। আঞ্চলিক দেশগুলো প্রচেষ্টায় এটি ঘটছে বলেও জানান তিনি। এ অঞ্চলের বাইরের দেশগুলোকে দক্ষিণ চীন সাগরের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার তৎপরতার প্রতি সম্মান জানানোর আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, দক্ষিণ চীন সাগরে চীনের সঙ্গে জাপানের কোনো বিরোধ নেই তবে পূর্ব চীন সাগরে বিরোধ চলছে। পূর্ব চীন সাগরের সেনকাকু বা দিয়াউ দ্বীপপুঞ্জ নিয়ে চীন ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। উভয় দেশই দ্বীপপুঞ্জটিকে নিজের বলে দাবি করছে। জাপান দ্বীপটির নাম দিয়েছে সেনকাকু । আর চীন নাম দিয়েছে দিয়াউ। এই বিরোধের জের ধরে দুটি দেশ ওই দ্বীপপুঞ্জ এলাকায় বেশ কয়েকবার পাল্টাপাল্টি জাহাজ ও বিমান পাঠিয়েছে। সাগরের কিছু এলাকায় বিমান প্রতিরক্ষা অঞ্চল প্রতিষ্ঠারও ঘোষণা দিয়েছিল চীন।