দক্ষিণ চীন সাগর নিয়ে আবারও চীন-যুক্তরাষ্ট্র দ্বন্দ্ব

chain

বিতর্কিত দক্ষিণ চীন সাগর নিয়ে আবারও দ্বন্দ্বে জড়ালো চীন-যুক্তরাষ্ট্র। দক্ষিণ চীন সমুদ্রে বেইজিং-এর একক আধিপত্য বিশ্ব কখনোই মেনে নেবে না বলে দেশটিকে সতর্ক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সেখানে চীনের সম্পদ আহরণের চেষ্টাকে বেআইনি বলেছে ওয়াশিংটন। তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের এমন দাবি প্রত্যাখ্যান করে প্রতিবাদ জানিয়েছে চীন।

দক্ষিণ চীন সাগরের ৯০ ভাগই দীর্ঘদিন ধরে নিজেদের দাবি করে আসছে চীন। সেখানে একটি কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক ঘাঁটি স্থাপন করছে বেইজিং, এমন দাবি করে আসছে যুক্তরাষ্ট্রসহ তাইওয়ান, ফিলিপিন্স, ব্রুনাই ও মালয়েশিয়াসহ ভিয়েতনামও।

কয়েক শতাব্দী ধরে চলমান বিরোধের আগুনে আরও ঘি পড়েছে সম্প্রতি। দ্বীপ তৈরি, টহল এবং সামরিক শক্তি বাড়ানোর মাধ্যমে দাবি জোরালো করছে বেইজিং। এর মধ্যেই দক্ষিণ চীন সাগরের একটি অংশের উপকূল থেকে চীন সম্পদ সংগ্রহের চেষ্টা করছে এমন অভিযোগ তুলে একে বেআইনি বলছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, সমুদ্রসীমায় অন্য কোনো রাষ্ট্রের মৎস্য আহরণ কিংবা হাইড্রোকার্বন উন্নয়নে ব্যাঘাত ঘটাতে চীনের যে কোনো একক কর্মকাণ্ড বেআইনি। সেখানে তাইওয়ান, মালয়েশিয়া, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ারও অধিকার রয়েছে।

বিরোধপূর্ণ জলসীমানা নিয়ে ওয়াশিংটন উস্কানিমূলক প্রচারণা চালাচ্ছে চীনের এমন অভিযোগকে ভুল বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

পম্পেও’র এমন বক্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কঠোর প্রতিবাদ জানিয়েছে বেইজিং। ওয়াশিংটনের চীনা দূতাবাস বলছে, উদ্দেশ্য নিয়েই আন্তর্জাতিক এবং জাতিসংঘের সমুদ্র আইনকে বিকৃত করে উপস্থাপন করছে যুক্তরাষ্ট্র। বেইজিং-এর বিরুদ্ধে ওয়াশিংটনের একতরফা অভিযোগকে ভিত্তিহীন বলে বিবৃতি দেয় দূতাবাস।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, দক্ষিণ চীন সাগরের বিষয়ে প্রতিবেশি দেশগুলো সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। এরই অংশ হিসেবে সমুদ্র নিয়ন্ত্রণ এবং ব্যবহারে ফিলিপিন্সের সঙ্গে আমরা সমঝোতায়ও পৌঁছেছি।