দক্ষিন চট্টগ্রামে গণপরিবহনের সিন্ডিকেটভুক্ত ভাড়া আদায়, অসহায় যাত্রীরা

রাজিব শর্মা, চট্টগ্রাম ব্যুরোঃ করোনাকালের আগের ভাড়ায় ফিরেছে দেশের গণপরিবহন। তবে এখনও ভাড়া নৈরাজ্য থামেনি। বাড়তি ভাড়া আদায়ের নিয়মিত অভিযোগ রয়েছে। ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে পরিবহন চালক ও হেলপারদের বাকবিতণ্ডা হতেও দেখা গেছে। সিটের বাইরে যাত্রীবহন নিষেধাজ্ঞা থাকলেও, বিধি-নিষেধ মেনে, মাস্ক পরিধান করে যাত্রী তোলার আদেশ থাকলেও পরিবহন চালকরা তা মানছে না। যাত্রীদের অনেকেই প্রশাসনের কথা বললেও তাদেরকে উল্টো হুমকি দেওয়ার অভিযোগ রয়েছে।

যাত্রীদের অভিযোগ, আগের ভাড়ার কথা মনে করিয়ে না দিলে নিজ ইচ্ছায় আগের ভাড়া নিচ্ছে না পরিবহনগুলো। আর এসব কারণেই বিভিন্ন স্থানে যাত্রীদের সঙ্গে বাকবিতণ্ডা হতে দেখা গেছে। অনেকেই মান সম্মানের কারনে বাড়তি ভাড়া দিয়ে দিচ্ছে।  লকডাউনে একটি পরিবহনে আসনের অর্ধেক যাত্রী পরিবহন হতো, ডাবল ভাড়া দেওয়া হতো। এখন সেখানে তার শতভাগ আসন ভর্তির পরও গাদাগাদি করে যাত্রী পরিবহন হচ্ছে। ভাড়া একেকসময় একেকভাবে নেওয়া হচ্ছে।

গতকাল বুধবার ( ২৯ সেপ্টেম্বর) সকালে দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা, বাঁশখালী, কর্ণফুলি (নতুন ব্রীজ) এর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে পরিবহনগুলোতে যাত্রীদের ভিড়। সকাল ও রাতের দিকে কিছুটা বেশি থাকলেও দুপুরের দিকে কম দেখা গেছে। এবং ভাড়া বাড়তি নেওয়ার অভিযোগের সত্যতা মিলছে।

পরিবহনে আগের ভাড়ায় ফেরার ঘোষণা থাকলেও এখনও ইচ্ছেমতো ভাড়া আদায়ের অভিযোগ করেছেন যাত্রীরা। এরপরও কিছুটা ভাড়া কমায় অনেকেই সন্তুষ্টি প্রকাশ করলেও চাকুরিজীবীদের অনেকেই দুঃখ প্রকাশ করেন।

সকালে বাস টার্মিনাল এলাকায় দেখা গেছে, প্রতিটি আসনেই যাত্রী বসিয়ে বাস চালানো হচ্ছে। কোথাও পুরোপুরিভাবে স্বাস্থ্যবিধি পালন করতে দেখা যায়নি। যাত্রীদের অধিকাংশের মুখে মাস্কও দেখা যায়নি। নেই হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহারও।

সন্ধ্যের সাতটার নাগাদে নতুন ব্রীজ থেকে ছেড়ে যাওয়া আনোয়ারা ছক্তারহাটের বাস ( R M Travel) চট্টমেট্রো জ- ০৫-০১৭৭ এ দেখা গেছে, প্রতিটি পরিবহনেই সবকটি আসনে যাত্রী রয়েছে। তার মধ্যে অতিরিক্ত যাত্রী বহন করেন। তার মধ্যে ভাড়া বেশি নেওয়ার কারনে এক যাত্রী ভাড়া বেশি নেওয়ার কারন জানতে চাইলে, ঐ গাড়ির স্টাপ হুমকি দেন। যাত্রীর ধারণকৃত ভিডিওতে দেখা যায় গাড়ির স্টাপের অশ্লীলভাবে আচরন। সেখানে স্টাপ বলেন, ইচ্ছে হইছে ভাড়া বাড়তি নিচ্ছি। সরকারে বাড়াইছে তাই বাড়তি নিচ্ছি। এতে ঐ যাত্রী দুঃখপ্রকাশ করে আনোয়ারা উপজেলা নির্বাহীর অফিসারের কাছে অভিযোগ জানাবে বললে, গাড়ির স্টাপ আরো ক্ষিপ্ত হন।

এই বিষয়ে উক্ত গাড়ির চালক থেকে জানতে চাইলে, তিনি নিজের স্টাপের আচরনের দোষ স্বীকার করে  দুঃখপ্রকাশ করলেও গাড়ি ভাড়া তারা ঠিকই বাড়তি নিচ্ছেন। যাত্রীদের অনেকের দাবি, তাদের সিন্ডিকেট শক্তিশালী যার কারনে সাধারণ যাত্রীরা ভয় ও হুমকির মধ্যে আছেন। তাদের এসব নৈরাজ্যে স্থানীয় জনপ্রশাসন দেখছে না।।

আনোয়ারা উপজেলার চাতুরী চৌমহনী বাজার এলাকায় কথা হয় যাত্রী মহিউদ্দিনের সঙ্গে। তিনি নতুন ব্রীজ থেকে সেখানে এসেছেন। করোনাকালের আগের নির্ধারিত ভাড়া অনুযায়ী এই পথের ভাড়া হচ্ছে ১৫ টাকা, করোনাকালীন সময়ে এখান থেকে ৪০ টাকার মতো আদায় করা হতো। কিন্তু আজ তার থেকে ২৫ টাকা আদায় করা হয়েছে।

এই বিষয়ে এক চালক বলেন, ‘আমরা আগের ভাড়াই আদায় করছি। কিন্তু কিছু কিছু যাত্রী সেই ভাড়াও দিতে চায় না। যে কারণে কারও কারও সঙ্গে ঝামেলা হয়। এছাড়া সিটের বাইরে কোনও যাত্রী পরিবহন করা হচ্ছে না। মোড়ে মোড়ে ভ্রাম্যমাণ আদালত আছে। তারা জরিমানা করে দিচ্ছে।’