দলীয় প্রধান থাকতে পারবেন না ইমরান খান

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তোষাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধানের পদ আর ধরে রাখতে পারবেন না। দেশটির সুপ্রিম কোর্টের (এসসি) বিশিষ্ট আইনজীবী জুলফিকার আহমেদ ভুট্ট এ কথা জানিয়েছেন।

দ্য নিউজ জানিয়েছে, ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত ইমরান খানকে আইন লঙ্ঘন করে রাষ্ট্রীয় উপহার বিক্রি করার মামলায় দোষী সাব্যস্ত করার পর পিটিআই প্রধানকে গ্রেফতার করা হয়েছে।

খানের বিরুদ্ধে বিদেশ সফরের সময় বিদেশি বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে পাওয়া ১৪০ মিলিয়ন রুপি বা ৪ লাখ ৯০ হাজার ডলার মূল্যের রাষ্ট্রীয় উপহার বিক্রি করার অভিযোগ আনা হয়েছে। এর মাধ্যমে তিনি প্রধানমন্ত্রী হিসেবে তার পদের অপব্যবহার করেছেন বলে অভিযোগে বলা হয়েছে।

জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সিনিয়র আইনজীবী জুলফিকার আহমেদ ভুট্ট বলেছেন, দোষী সাব্যস্ত হওয়ার কারণে পার্টির চেয়ারম্যান হিসেবে খানের ভাগ্য নির্ধারিত হয়েছে। এর আগে পিটিআইয়ের দায়ের করা একটি সাংবিধানিক আবেদনের বিষয়ে সুপ্রিম কোর্টের রায় অনুসারেই দলীয় প্রধান থাকতে পারবেন না ইমরান খান।

এর আগে পানামা পেপারস কেলেংকারি মামলায় সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দোষী সাব্যস্ত করার পর পিটিআেইয়ের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে সংবিধানের ১৮৪(৩) অনুচ্ছেদের অধীনে একটি পিটিশন দাখিল করা হয়েছিল।

এতে বলা হয়, একজন ব্যক্তি যিনি সাংবিধানিক আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন; তিনি রাজনৈতিক দলের প্রধান থাকতে পারবেন না। এবার সেই আবেদনের কারণেই দলীয় পদ হারাবেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।