দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে একের পর এক সুন্দরবনের বনদস্যু বাহিনী

দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে একের পর এক সুন্দরবনের বনদস্যু বাহিনী আত্মসমর্পণ করছে।

এরই ধারাবাহিকতায় রোববার দুপুর ১২টার দিকে বরিশাল র‌্যাব-৮-এর কার্যালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে অস্ত্র ও গোলাবারুদ জমা দিয়ে আত্মসমর্পণ করতে যাচ্ছে বনদস্যু জাহাঙ্গীর বাহিনী।

ইতিমধ্যে বনদস্যু জাহাঙ্গীর বাহিনীর প্রধান জাহাঙ্গীরসহ ২০ বনদস্যু বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কাতলার খাল এলাকায় র‌্যাব হেফাজতে রয়েছে বলে র‌্যাব-৮ সূত্রে জানা গেছে।

সুন্দরবনের সবচেয়ে বড় বনদস্যু মাস্টার বাহিনীসহ ৮টি বনদস্যু বাহিনী আত্মসমর্পণের পর নবম বাহিনী হিসেবে জাহাঙ্গীর বাহিনী আত্মসমর্পণ করতে যাচ্ছে।

এর আগে দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে গত ৭ জানুয়ারি পটুয়াখালীর কুয়াকাটা রাখাইন মহিলা মার্কেট মাঠে ২৫টি আগ্নেয়াস্ত্র ও ১ হাজার ১০৫ রাউন্ড গুলিসহ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পণ করে বনদস্যু নোয়া বাহিনীর ১২ সদস্য। এর আগে ২০১৬ সালের ৩১ মে সুন্দরবনের কুখ্যাত বনদস্যু মাস্টার বাহিনীর ১০ সদস্য ৫২টি আগ্নেয়াস্ত্র এবং ৪ হাজার ৫০০ রাউন্ড গুলি জমা দিয়ে প্রথমবারের মতো আত্মসমর্পণ করে। ২০১৬ সালের ১৪ জুলাই সুন্দরবনের বনদস্যু মজনু ও ইলিয়াস বাহিনীর ১১ জন সদস্য ২৫টি আগ্নেয়াস্ত্র এবং ১ হাজার ২০ রাউন্ড গুলি জমা দিয়ে আত্মসমর্পণ করে। ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর বনদস্যু আলম ও শান্ত বাহিনীর ১৪ সদস্য ২০টি আগ্নেয়াস্ত্র ও ১ হাজার ৮ রাউন্ড গুলি জমা দিয়ে আত্মসমর্পণ করে। গত ২০১৬ সালের ১৯ অক্টোবর বনদস্যু সাগর বাহিনীর ১৩ সদস্য ২০টি আগ্নেয়াস্ত্র ও ৫৯৬ রাউন্ড গুলি জমা দিয়ে আত্মসমর্পণ করে। এ ছাড়া ২০১৬ সালের ২৮ নভেম্বর বনদস্যু খোকাবাবু বাহিনীর ১২ সদস্য ২২টি আগ্নেয়াস্ত্র ও ১ হাজার ৩ রাউন্ড গুলি জমা দিয়ে আত্মসমর্পণ করে।

সুন্দরবন দাপিয়ে বেড়ানো ৮টি বনদস্যু বাহিনীর ৭২ জন সদস্য ১৬৪টি আগ্নেয়াস্ত্র ৮ হাজার ৬৩৬ রাউন্ড গুলি জমা দিয়ে র‌্যাবের মাধ্যমে আত্মসমর্পণ করা বনদস্যুরা ইতিমধ্যেই জামিনে মুক্তি পেয়ে ফিরেছে স্বাভাবিক জীবনে। এ সব দেখে সুন্দরবনের অন্য বনদস্যু বাহিনীগুলোর মধ্যে বাড়ছে আত্মসমর্পণের প্রবণতা।