দাদা-দাদি, নানা-নানিদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে বসবাসরতদের সদাদা-দাদি, নানা-নানিহ নিকট আত্মীয়দের দেশটিতে প্রবেশে বাধা থাকছে না। বৃহস্পতিবার হাওয়াইয়ের একটি আদালত ট্রাম্প প্রশাসনের নতুন ভিসানীতিতে ‘ঘনিষ্ঠ আত্মীয়’ এর সংজ্ঞার পরিধি বাড়ানোয় এ সুযোগ সৃষ্টি হলো।

প্রেসিডেন্ট ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকরের ব্যাপারে সুপ্রিম কোর্টের রায় পাওয়ার পর গত মাস থেকে নতুন ভিসানীতি চালু করে যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাসরতদের সঙ্গে পারিবারিকভাবে ‘ঘনিষ্ঠ’ সম্পর্ক নেই এমন ব্যক্তিদের ভিসা দেওয়া হবে না। নির্দেশনায় ‘ঘনিষ্ঠ’ সম্পর্ক বলতে বাবা-মা, স্বামী অথবা স্ত্রী, সন্তান, মেয়ের স্বামী, ছেলের স্ত্রী এবং ভাইবোনকে বোঝানো হয়। দাদা-দাদি, নানা-নানি, নাতি-নাতনি, খালা-ফুপু, মামা-চাচা, ভাগ্নে-ভাগ্নি, ভাতিজা-ভাতিজিসহ অন্য স্বজনরা এর আওতায় পড়বেন না ।

বৃহস্পতিবার হাওয়াই ডিস্ট্রিক্ট আদালতের বিচারক ডেরিক ওয়াটসন ওই নির্দেশনাকে ‘অননুমোদিত’ অ্যাখ্যা দিয়ে বলেছেন, ‘ঘনিষ্ঠ পারিবারিক সদস্যদের মধ্যে যে দাদা-দাদী, নানা-নানীরা থাকেন, তা সাধারণ কাণ্ডজ্ঞানেই বোঝা যায়। প্রকৃতপক্ষে তারাই ঘনিষ্ঠ পারিবারিক সদস্যের উৎকৃষ্ট নমুনা।’

চলতি বছরের প্রথম দিকে ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞায় ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেয়ার কথা বলা হয়েছিল।নিম্ম আদালত কয়েক দফায় এই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দেয়। গত জুনে এই নিষেধাজ্ঞা আংশিক কার্যকরে রায় দেয় সুপ্রিম কোর্ট।