‘দুর্নীতির রোগ নিরাময়ে দুদকের সঙ্গে সংলাপ’

অর্থনৈতিক প্রতিবেদক : কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতির রোগ নিরাময়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সঙ্গে যৌথভাবে কাজ করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশে (আইডিইবি) এক মতবিনিময় সভা ও রাজস্ব সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতির রোগ নিরাময়ে ও রাজস্ব সংশ্লিষ্ট দুর্নীতি প্রতিরোধে এনবিআর দুদকের সঙ্গে কাজ করবে। এজন্য দুদক ও এনবিআর যৌথভাবে পার্টনারশিপ ডায়ালগ করবে। যেখানে দুর্নীতি প্রতিরোধের পাশাপাশি দুর্নীতি নামের রোগ নিরাময় করা হবে।

কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে মো. নজিবুর রহমান বলেন, সময় এসেছে, এখন বদলাতে হবে। অফিস কামাই দেওয়া যাবে না। কেন্দ্রীয় গোয়েন্দা সেলকে (সিআইসি) নির্দেশ দিলাম, এ বিষয়টি তদারক করবে।

তিনি বলেন, এখন থেকে বাৎসরিক কাজের মূল্যায়ন হবে। বছর শেষে কর্মকর্তা-কর্মচারীর কাজের হিসাব জমা দিতে হবে। যেখানে বলতে হবে, সারা বছর আপনি রাজস্ব আদায়ে কী ভূমিকা রেখেছেন, রাজস্ব মামলা নিষ্পত্তিতে কী ভূমিকা রেখেছেন, পার্টনাশিপ গঠনে ভূমিকা কী? আপনি নিজেই নিজের মূল্যায়ন করবেন।

আইনজীবীদের সঙ্গে যৌথভাবে কাজ করতে পরামর্শক কমিটি গঠনের বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, একসঙ্গে কাজ করতে পরামর্শক কমিটি গঠন করা হবে। যেখানে কমিটির সদস্যরা পারস্পরিক সমস্যার সমাধান করবেন। এ ছাড়া সব একাডেমিকে শক্তিশালী করা হবে। সেখানে আইনজীবীদেরও প্রশিক্ষক হিসেবে ডাকা হবে।

তিনি বলেন, আগামী ১০০ বা ২০০ বছর পর্যন্ত কর বুনিয়াদ তৈরি করতে চাই। আমরা অতীত থেকে শিক্ষা নিতে চাই। আপনারা এমন কোনো পরিবেশ তৈরি করবেন না যাতে করদাতারা এনবিআরে আসতে ভয় পায়। কারণ, আমরা চাই আইনজীবীরা সত্যিকার অর্থে এনবিআর ও করদাতাদের মধ্যে ব্রিজ হিসেবে কাজ করবে। আশা করি, কেউ বাধা দিতে পারবেন না।

এদিকে মতবিনিময় সভায় ব্যাংক হিসাব খোলা, নতুন গাড়ি কেনা, জমি কেনাবেচার রেজিস্ট্রেশন, ট্রেড লাইসেন্সসহ বেশকিছু ক্ষেত্রে ই-টিআইএন জালিয়াতি হচ্ছে বলে অভিযোগ করে কর আনইজীবীদের সংগঠন বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স অ্যাসোসিয়েশন (বিটিএলএ)। সভায় আয়কর বাড়াতে ই-টিআইএন জালিয়াতি রোধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

ট্যাকসেস লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্টের সদস্য ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন এনবিআর সদস্য আব্দুল রাজ্জাক, পারভেজ ইকবাল, বিটিএলের সভাপতি মনিরুল হুদাসহ বিভাগীয় কর আইনজীবী নেতারা।

বিটিএলের প্রস্তাবে বলা হয়, ই-টিআইএন জালিয়াতি নিরসনে আয়কর আইনে জেল জরিমানার বিধান থাকলেও বাস্তবে এর প্রয়োগ নেই। এ কারণে অচিরেই ই-টিআইএন জালিয়াতি মহামারি আকার ধারণ করবে। তাই এসব জালিয়াতি রোধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

এ ছাড়াও গাড়ি কেনাবেচা নিয়ম অনুযায়ী হয়েছে কিনা বিআরটিএ থেকে তা পর্যবেক্ষণ করা এবং সঞ্চয়পত্রের বিনিয়োগকারীদের তথ্য সংগ্রহ করা, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসে প্রতি বছর যেসব প্রতিষ্ঠান নিবন্ধন করে তাদের আয়কর নথি চালু করা, বিদেশি শিল্পী, খেলোয়াড়, ডাক্তারসহ যেকোনো পেশাজীবীর আয় থেকে উৎসে কর কর্তন নিশ্চিত করা, যেসব বিদেশি প্রতিষ্ঠান স্থাপনা নির্মাণে নিযুক্ত তাদের করের আওয়ায় আনা, বিভিন্ন সংগঠনে কর্মরতদের আয়করযোগ্য বেতন করের আওতায় আনা এবং প্রতিটি আয়কর নথিতে ওকালতনামা বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়।