দুর্ভিক্ষ এসে গেছে গাজায়

আন্তর্জাতিক ডেস্কঃ যুদ্ধবিধ্বস্ত অবরুদ্ধ গাজায় প্রতিদিনই চলছে মৃত্যুর মিছিল। ইসরাইল আক্রমণের ১০০ দিনের ওপর পেরিয়ে গেলেও থামেনি ইসরাইলের বর্বরতা। মানবিক বিপর্যয়ের একেবারে শেষপ্রান্তে। সব ধরনের মৌলিক চাহিদা হারিয়ে গাজায় এখন হাহাকার। পাতে খাবার নেই, থাকার ঘর নেই, হাসপাতালগুলোও বিধ্বস্ত, জনপদ থেকে বিচ্ছিন্ন!

চলমান এ দুর্গতির মধ্যেই আবার রাক্ষুসে আকালের (দুর্ভিক্ষের) কবলে পড়ল গাজার নিরীহ ফিলিস্তিনিরা। সোমবার এক বিবৃতিতে জাতিসংঘ সেই দুঃসংবাদই দিয়েছে বলে মঙ্গলবার চাউর হয়েছে বিশ্ব গণমাধ্যমে।

আন্তর্জাতিক সংস্থাটির মানবিকবিষয়ক ও জরুরি ত্রাণ সমন্বয়কারী সেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিথস বলেন, গাজায় যুদ্ধ ‘অবিশ্বাস্য গতিতে’ দুর্ভিক্ষ নিয়ে এসেছে। পাশাপাশি তিনি এও সতর্ক করেন, শতশত হাজার হাজার ফিলিস্তিনি অবরুদ্ধ অঞ্চলটিতে না খেয়ে সময় পাড় করছে। আলজাজিরা।

গাজার এই চরম অবস্থার মধ্যেও মঙ্গলবার সকাল থেকেই টানা হামলা চালিয়েছে ইসরাইল। দফায় দফায় বিমান হামলা চালিয়েছে সোমবার রাতেও। রাফায় ১২ সদস্যের পুরো পরিবারই প্রাণ হারিয়েছে। গত ২৪ ঘণ্টায় নিহতের সংখ্যা ছিল ১৫৮ জন। আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২০ জনে।

৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় মঙ্গলবার নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৪,২৮৫ জনে। আহত অন্তত ৬১,১৫৪ জন। এদিকে, উত্তর গাজায় তীব্র লড়াই শেষ করার কথা জানিয়েছে ইসরাইল। এমনকি দক্ষিণ গাজার খান ইউনুসেও লড়াই কমানোর বিষয়টি নিশ্চিত করেছে দেশটি।

সোমবার ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় ইয়োভ গ্যালান্ট বলেন, উত্তর গাজায় ইসরাইলের স্থল আক্রমণের ‘নিবিড় পর্যায়’ শেষ হয়েছে এবং এটি শীঘ্রই উপত্যকার দক্ষিণের খান ইউনুস শহরেও শেষ হবে।

তিনি আরও বলেন, ‘তিন মাস আগে, আইডিএফ চিফ অফ স্টাফ, শিন বেটের ডিরেক্টর এবং আইডিএফ জেনারেলদের সঙ্গে আমি গাজা স্ট্রিপের যুদ্ধ পরিকল্পনা করেছি। আমরা স্পষ্ট করে দিয়েছি যে, নিবিড় কৌশলের পর্যায়টি প্রায় তিন মাস স্থায়ী হবে।’

দক্ষিণ গাজার ব্যাপারে উল্লেখ করে গ্যালান্ট আরও বলেন, ‘স্ট্রিপের উত্তর অংশে, এই পর্বটি শেষ হয়েছে। দক্ষিণ গাজায়ও আমরা এই অর্জনে পৌঁছাব এবং (নিবিড় পর্যায়) শীঘ্রই শেষ হবে এবং উভয় জায়গার পর আমরা পরবর্তী পর্যায়ে চলে যাব।’

মধ্য গাজা সম্পর্কে তিনি বলেন, ‘আমরা হামাসের সামরিক শিল্প, এর উৎপাদনকেন্দ্র ধ্বংস করছি। এই জায়গাগুলো আমাদের বিরুদ্ধে ব্যবহার করার জন্য রকেট, আইইডি, বিস্ফোরক এবং অন্যান্য অস্ত্র তৈরি করে। (আমাদের সৈন্যদের) অর্জন খুবই চিত্তাকর্ষক।’