দেশের উন্নয়ন জন্য প্রয়োজন ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা: রেলপথমন্ত্রী

মোঃ মাহফুজ সৈয়দপুর থানা: রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, একটি দেশের উন্নয়ন জন্য প্রয়োজন ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা। যে দেশের যোগযোগ ব্যবস্থা যত উন্নত, সেই দেশও তত উন্নত। তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে অনেক আগেই সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিকমানের বিমানবন্দরে উন্নীত করার ঘোষণা দিয়েছিলেন।

এক সময় ঢাকা থেকে রাজশাহী ও সৈয়দপুর হয়ে বিমানের ফ্লাইট চলাচল করতো। বিমানের যাত্রী সংখ্যা ছিল হাতেগোনা কয়েকজন। তখন দেশের মানুষের বিমানে উঠার সামর্থ্য ছিল না। মানুষের অর্থনৈতিক অবস্থা একেবারে খারাপ ছিল। কিন্তু বর্তমানে মানুষের আর্থিক সক্ষমতা বেড়েছে। এখন প্রতিদিন সৈয়দপুর-ঢাকা রুটে ১৬টি ফ্লাইট উঠানামা করছে।

এছাড়াও সৈয়দপুর বিমানবন্দর পার্শ্ববর্তী দেশ ভূটান, নেপাল ও ভারতের উত্তরাঞ্চল ব্যবহার করলে আমরা অর্থনৈতিকভাবে লাভবান হবো। এতে আমাদের পর্যটন শিল্পেরও সম্ভাবনা আরো উজ্জ্বল ও লাভবান হবে। সৈয়দপুর বিমানবন্দর থেকে শুধু বিমান যাত্রী পরিবহন নয়, বিমানের কার্গো ফ্লাইট চলাচলের প্রস্তাবনা রয়েছে।

তিনি বৃহস্পতিবার সকালে (৭ অক্টোবর) সৈয়দপুর বিমানবন্দরের টার্মিনালের বহির্গমন লাউঞ্জের সামনে অনুষ্ঠিত সৈয়দপুর-কক্সবাজার রুটে সরাসরি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট চলাচলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম সুজন আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে কারণে দেশ আজ ব্যাপক উন্নয়নের পথে এড়িয়ে চলেছে। অথচ সরকারের বিরোধী সন্ত্রাসী শক্তি বিএনপি ও জামায়াতের মাধ্যমে সরকারের বিরুদ্ধে নানা রকম যড়যন্ত্র লিপ্ত রয়েছে। তিনি সরকার বিরোধী শক্তিকে প্রতিহত করতে দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ থাকার উদাত্ত আহবান জানান।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট অভিনেতা ও নাট্যব্যক্তিত্ব সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন ও রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব মিঞা। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ মো. মোস্তফা কামাল।

বক্তব্য রাখেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য মো. আদেলুর রহমান আদেল, সংরক্ষিত মহিল আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম, নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মোক্তারুজ্জামান, রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম সুজনের সহধর্মিনী শাম্মী আখতার প্রমূখ।

অনুষ্ঠানের সভাপতি বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী সমাপনী বক্তব্যে বলেন, অচিরেই সৈয়দপুর বিমানবন্দরকে নান্দনিক রুপ দিয়ে বিমান পরিবহনের রিজিওনাল হাব তৈরি করা হবে । বিমান পরিবহনে অনেক ভুলত্রুটি থাকতে পারে। তারপরও করোনায় বহু দেশের বিভিন্ন বিমান পরিবহন টিকতে না পেরে বন্ধ হয়েগেছে। কিন্তু বাংলাদেশ বিমান দক্ষতার সঙ্গে ভালভাবেই টিকে আছে। নতুন নতুন রুটে ফ্লাইট পরিচালনার মাধ্যমে যোগাযোগে আমুল পরিবর্তন ঘটছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, নীলফামারী উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, সৈয়দপুর পৌর মেয়র রাফিকা আকতার জাহান, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. জয়দুল ইসলাম, আমন্ত্রিত অতিথি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ও সিভিল এভিয়েশনের কর্মকর্তারা, জনপ্রতিনিধি, আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, ব্যবসায়ী, সুধীজন ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

পরে প্রধান অতিথি রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বিমানবন্দরের এ্যাপ্রোনে ফিতা কেটে সৈয়দপুর-কক্সবাজার রুটে ফ্লাইট বিজি- ৫৯২ চলাচলের শুভ উদ্বোধন করেন। চলাচলের প্রথম দিনে ৬৬ জন যাত্রী নিয়ে সৈয়দপুর থেকে কক্সবাজারের উদ্দেশ্যে উড্ডয়ণ করে বিমানটি।