দেশের পরিবেশে গণতন্ত্র উপযোগী নয়

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রাক্তন স্বৈরশাসক পারভেজ মোশাররফ বলেছেন, দেশের পরিবেশে গণতন্ত্র উপযোগী নয়। যে কারণে পাকিস্তানে সামরিক বাহিনী বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

মোশাররফ বলেছেন, ‘স্বাধীনতার পর থেকে দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে সেনাবাহিনী। তথাকথিত গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত সরকারের অপশাসনের জন্য শাসনকাজে বড় ধরনের ভূমিকা আছে তাদের।

শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ওয়াশিংটন আইডিয়াস ফোরামে দেওয়া এক সাক্ষাৎকারে পারভেজ মোশাররফ এ কথা বলেন। তিনি বলেন, পাকিস্তানের জন্মগত দুর্বল হলো, গণতন্ত্রের উপযোগী হয়ে ওঠেনি দেশ। (রাষ্ট্রীয়) ব্যবস্থায় ভারসাম্য নেই। সংবিধানেও এ ভারসাম্য তৈরি হয়নি।

তিনি আরো বলেন, ‘যে কারণে পাকিস্তানের রাজনীতিতে সেনাবাহিনী ঢুকে পড়েছে এবং তা হয়েছে মূলত অপশাসনের কারণে। আর্থ-সামাজিক সব সূচকেই পাকিস্তান নিম্নমুখী। সরকার ও জনগণ ব্যাপকভাবে সেনাপ্রধানমুখী এবং এভাবেই সেনাবাহিনী সব কিছুতে যুক্ত হয়ে পড়ে।

পাকিস্তানের জনগণ সেনাবাহিনী পছন্দ করে এবং তাদের কাছ থেকে অনেক কিছু আশা করে। আমি গর্বিত- কারণ তারা আমাকে সমর্থন করেছিল। আমি তাদের সঙ্গে ৪০ বছর ছিলাম। আমি তাদের সঙ্গে যুদ্ধ করেছি। দুটি যুদ্ধ করেছি। আমি জানি, তারাই আমার নির্বাচক।

পাকিস্তানে ফিরে যাওয়ার পরিকল্পনার কথা বলেন মোশাররফ। তবে তিনি বলেন, আমি ফিরে গিয়ে আবার দেশ শাসন করতে চাই না। আমি চাই, পাকিস্তান ভালোভাবে চলুক।

পারভেজ মোশাররফ এখন ফেরারি। মাকে দেখার কথা বলে দেশ ছাড়ার অনুমতি পান। কিন্তু আর দেশে ফেরেননি।