দ্বিতীয় বিশ্বযুদ্ধের পাঁচটি বোমা নিষ্ক্রিয়করণের জন্য ৫০ হাজার লোককে নিরাপদে সরিয়ে নিতে হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির হ্যানোভার শহরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পাঁচটি বোমা নিষ্ক্রিয়করণের জন্য ৫০ হাজার লোককে নিরাপদে সরিয়ে নিতে হচ্ছে।

রোববার বিকেল থেকে সন্ধ্যা নাগাদ বোমা নিষ্ক্রিয়করণ বিশেষজ্ঞরা তাদের অভিযান শেষ করতে পারবেন বলে আশা করা হচ্ছে। এরপর লোকজন নিজ নিজ বাড়িতে ফিরতে পারবেন।

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা নিষ্ক্রিয়করণের এটি দ্বিতীয় বৃহত্তম ঘটনা। এ জন্য হ্যানোভার শহরের এক-দশমাংশ লোককে নিরাপদে সরিয়ে নিতে হবে।

যেসব ভবন থেকে লোকজন সরিয়ে নিতে হচ্ছে, তার মধ্যে রয়েছে সাতটি সেবাকেন্দ্র, একটি ক্লিনিক ও একটি কন্টিনেন্টাল টায়ার প্ল্যান্ট।

স্থানীয় সময় রোববার সকাল ৯টায় বোমা নিষ্ক্রিয়করণের কাজ শুরু হওয়ার কথা। বাড়ি খালি করে যেতে বলা লোকদের সঙ্গে প্রয়োজনীয় ওষুধ নিতে বলা হয়েছে এবং যাওয়ার আগে বাড়ির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে বলা হয়েছে।

তবে লোকজন সরিয়ে নেওয়ার বিষয়টি মাথায় রেখে শহরের জাদুঘর ঘুরে দেখা, শিশু চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া খেলাধূলারও আয়োজন করা হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্রবাহিনী হ্যানোভার শহরে ব্যাপক বোমা বর্ষণ করে এবং এতে শহরের হাজারো মানুষ নিহত হয়, ধ্বংস হয় শহরের বিশাল অংশ।

১৯৪৩ সালের ৯ অক্টোবরের রাত ছিল বিশেষ প্রাণঘাতী রাত। ২ লাখ ৬১ হাজার বোমার আঘাতে ১ হাজার ২৪৫ জন নিহত হয় এবং ঘরছাড়া হয় ২ লাখ ৫০ হাজারের বেশি মানুষ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বোমা নিষ্ক্রিয়করণের জন্য সবচেয়ে বেশি লোকজন সরিয়ে নেওয়ার ঘটনা ঘটে গত বছর বড়দিনে। অগসবার্গ শহরে ভবন নির্মাণের কাজ করার সময় ৩ দশমিক ৮ টন ওজনের একটি বোমার সন্ধান পাওয়া যায়। তা নিষ্ক্রিয় করতে ৫৪ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়।

এ ছাড়াও বিভিন্ন সময়ে জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমার সন্ধান পাওয়া গেছে।