দ্বীপের দেশ ইন্দোনেশিয়ায় আসলেই দ্বীপ সংখ্যা কত?

আন্তর্জাতিক ডেস্ক : দ্বীপের দেশ ইন্দোনেশিয়ায় আসলেই দ্বীপ সংখ্যা কত? আশ্চর্য হলেও সত্য, দেশটির কর্তৃপক্ষেরও সঠিকভাবে জানা নেই।

এবার তারা দ্বীপগুলো গুণে সঠিক সংখ্যা জানতে চায়, যাতে এই প্রাকৃতিক সম্পদ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া সম্ভব হয়।

সঠিক সংখ্যা জানা না থাকলেও ১৯৯৬ সালের এক আইনবলে গণনার পর জানা যায়, ইন্দোনেশিয়ার মোট দ্বীপ সংখ্যা ১৭ হাজার ৫০৮টি। এ সংখ্যাতেই বিশ্বের সবচেয়ে বড় দ্বীপপুঞ্জ দেশ হিসেবে সমাদৃত ইন্দোনেশিয়া। কিন্তু অনেকে বিশ্বাস করেন, দ্বীপের সংখ্যা আরো বেশি।

ইন্দোনেশিয়া সরকার আশা করছে, আগস্ট মাসে অনুষ্ঠেয় জাতিসংঘের সঙ্গে বৈঠকে দ্বীপের সঠিক সংখ্যা পাবে তারা। দেশটির বিশাল অঞ্চল ও মৎস্য সম্পদ রক্ষায় জাতিসংঘের সহযোগিতায় দ্বীপ গণনার কাজ চলছে।

সাগর আইন বিষয়ে জাতিসংঘ কনভেনশন অনুযায়ী দ্বীপের সংজ্ঞা হলো- পানিবেষ্টিত প্রাকৃতিকভাবে তৈরি ভূমি, যা প্রচণ্ড জোয়ারেও তলিয়ে যায় না। একটি দ্বীপের নাম তখনই স্বীকৃত হয়, যখন কমপক্ষে দুজন স্থানীয় লোক সেটি জানে-চেনে।

ইন্দোনেশিয়ার আয়তন ৭ লাখ ৪১ হাজার ৫২ বর্গকিলোমিটার। ফলে জাতিসংঘের শর্তের সঙ্গে মিল রেখে দ্বীপগুলোর সঠিক সংখ্যা নির্ণয় করা এত সহজ কাজ নয়।

উদাহরণ হিসেবে বলা যায়, রাজধানী জাকার্তার উপকূল ঘিরে কয়েক হাজার অদ্ভুত দ্বীপ রয়েছে। সপ্তাহের ছুটিতে এসব দ্বীপে ঘুরতে যায় স্থানীয়রা। কিন্তু সত্যিই এই উপকূলে কতসংখ্যক দ্বীপ রয়েছে, তা কেউ বলতে পারে না।

১৯৯৬ সালের এক আইন অনুযায়ী ইন্দোনেশিয়ার দ্বীপগুলো গোনা হয়। কিন্তু সেগুলো জাতিসংঘের সংজ্ঞার শর্তের সঙ্গে যাচাই করে দেখা হয়নি। তবে ২০১২ সালে জাতিসংঘের আদর্শ বৈশিষ্ট্য অনুযায়ী গণনা শেষে ইন্দোনেশিয়া সরকার জানায়, তাদের ১৩ হাজার ৪৬৬টি দ্বীপ রয়েছে, যেগুলোর নাম ও অবস্থান তাদের জানা।

ইন্দোনেশিয়ার সমুদ্রবিষয়ক ও মৎস্য মন্ত্রণালয় দ্বীপ গণনার কাজ করছে। তারা জানিয়েছে, আগস্ট মাসে অনুষ্ঠেয় বৈঠকে আগের সংখ্যার সঙ্গে আরো অন্তত ১ হাজার ৭০০ দ্বীপ যুক্ত হবে।