দ. আফ্রিকায় আতঙ্কে বাংলাদেশিরা

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্তের পর দেশটির স্থানীয় ও প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এরই মধ্যে জোহানেসবার্গসহ বিভিন্ন শহরে ওমিক্রন ছড়িয়ে পড়ছে। এরইমধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে দেশটির সরকার।

দুর্যোগের মোকাবিলায় দেশটির ন্যাশনাল করোনা কমান্ড কাউন্সিলের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন প্রেসিডেন্ট রামাফোসা। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী প্রেসিডেন্ট জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে লকডাউন নীতিমালার পরিবর্তন আনতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্তের পর এটি দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়তে শুরু করেছে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে জোহানেসবার্গের ঘাউটেং প্রদেশসহ আশপাশের শহরগুলোতে। ব্যাপকভাবে সংক্রমণ ছড়ানোর পাশাপাশি আবারও আগের মতো ভাইরাসটি মহামারি ধারণ করতে পারে বলে শঙ্কা বিশেষজ্ঞদের।

এরইমধ্যে দক্ষিণ আফ্রিকার নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। বন্ধ রয়েছে এমিরেটস, কাতারসহ সিঙ্গাপুর এয়ারলাইনসের সকল ফ্লাইট। করোনার নতুন ধরন শনাক্তের জন্য দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীদের ধন্যবাদের পরিবর্তে দেশটির নাগরিকদের নিষিদ্ধ করায় ক্ষোভ জানিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার।

নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে প্রবাসী বাংলাদেশি কমিউনিটিতেও। বাইরে চলাচলের সতর্কতা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন দেশটিতে কর্মরত প্রবাসী বাংলাদেশি চিকিৎসকরা।