ধাপে ধাপে লকডাউন উঠছে পর্তুগালে

নিউজ ডেস্কঃ প্রতিটি পর্যায়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কিছু বিধিনিষেধ থাকবে। তবে সবকিছুই নির্ভর করবে সংক্রমণের ওপর। অর্থাৎ প্রতি এক লাখ জনসংখ্যায় কী ধরনের সংক্রমণ হয়, তার হিসাব করার পর এটি পর্যায়ক্রমে কার্যকর হবে। প্রতিটি ধাপে ১৪ দিনের সংক্রমণের হার বিবেচনা করে, সংক্রমণ কমতির দিকে গেলে পরবর্তী ধাপের পরিকল্পনা কার্যকর হবে।

বর্তমানে পর্তুগাল জরুরি অবস্থার মধ্যেই আছে। দেশটির নাগরিকদের জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া নিষেধ এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দোকান বাদে সকল বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ১৬ মার্চ পর্যন্ত জরুরি অবস্থার মেয়াদ ছিল, তা ৩১ মার্চ পর্যন্ত নবায়ন করা হয়েছে।

করোনা মহামারির কারণে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের মতো পর্তুগালও জরুরি অবস্থা এবং লকডাউনের মধ্য দিয়ে গত একটি বছর অতিক্রম করেছে। পূর্বনির্ধারিত পরিকল্পনা অনুযায়ী পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কস্তা ১১ মার্চ সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার পরিকল্পনা ঘোষণা করেন ।

প্রধানমন্ত্রী যে পরিকল্পনার কথা জানিয়েছেন তা অনুযায়ী- ১৫ মার্চ থেকে ডে কেয়ার সেন্টার, প্রি স্কুল এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সার্কেলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাথে সেলুন, বিউটি পার্লার, বইয়ের দোকান, লাইব্রেরি, গাড়ির দোকান এবং রিয়েল এস্টেট প্রতিষ্ঠানগুলো খুলছে। বিপণিবিতানগুলো সম্মুখভাগের ছোট জানালা দিয়ে পণ্য বিক্রি করতে পারবে।

দ্বিতীয় পর্যায়ে ৫ এপ্রিল প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় এবং তৃতীয় সার্কেল, জাদুঘর, গ্যালারি, মিউজিয়াম সংক্রান্ত ঐতিহাসিক স্থাপনা, কফি, বেকারি ইত্যাদি খোলা থাকবে। বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে।

তৃতীয় পর্যায়ে ১৯ এপ্রিল থেকে মাধ্যমিক এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল দোকানপাট এবং শপিং সেন্টার, রেস্তোরাঁ, ক্যাফে, সিনেমা হল, থিয়েটার, অডিটোরিয়াম, নাগরিক সেবা কেন্দ্র (অ্যাপয়েন্টমেন্ট প্রযোজ্য) খোলা থাকবে।