ধুন্দি তৈরি করে সাবলম্বী শতাধিক পরিবার

নাজমুল হাসান নাহিদ,(নাটোর) প্রতনিধি.  চলনবিল অধ্যুষিত এলাকা। বর্ষা মৌসুমে চারিদিকে পানি আর পানি। পাশ দিয়ে বয়ে গেছে আত্রাই নদী। নাটোরের গুরুদাসপুর উপজেলার চলনবিলের প্রান কেন্দ্রে অবস্থিত এই বিলহরিবাড়ী গ্রাম। একদিন কাজ না করলে পেটে ভাত যেত না। কিন্তু পাল্টে গেল ভাগ্য। বাঁশ দিয়ে ধুন্দি তৈরী করে সাবলম্বী প্রায় সহ¯্রাধিক পরিবার। গ্রামের ৯০ শতাংস পরিবারের জীবন ও জীবিকা মিশে আছে মাছধরা যন্ত্র’ধুন্দি তৈরির সঙ্গে। বাঁশের তৈরি ধুন্দি তৈরি ও বিক্রি করে বিলহরিবাড়ী গ্রামের প্রায় সহ¯্রাধিক পরিবার ভাগ্যবদল করেছেন। এ পেশার ওপর নির্ভরশীল ওই গ্রামের ৯০ ভাগ পরিবার। ধুন্দি তৈরি ও বিক্রি লাভজনক হওয়ায় বংশ পরস্পরায় এ পেশার সঙ্গে স্থানীয়দের সম্পৃক্ততা দিন দিন বাড়ছে।

বিলহরিবাড়ী গ্রামে সরেজমিন গিয়ে দেখা গেছে,স্বামী-স্ত্রী,বৃদ্ধ-বৃদ্ধা,কিশোর-কিশোরী ও শিশু শিক্ষার্থী কেউই ধুন্দি বানাতে অক্ষম নয়। সব বয়সের মানুষই রপত করেছে ধুন্দি বানানোর কাজ। উপজেলার বিলহরিবাড়ী গ্রামের বিভিন্ন জায়গায় এখন ধুন্দি পাড়া নামে পরিচিত। ধুন্দি বুনিয়ে ও বিক্রির লাভের অর্থ দিয়ে এ পেশার ওপর নির্ভরও পরিবারগুলো অভাব জয় করে নতুন করে সাজিয়ে তুলেছেন সংসার। ধুন্দি তৈরি কারিগরদের দক্ষ ও কর্মমুখী হাতে নিপুণভাবে তৈরি ধুন্দি-নাটোর,সিরাজগঞ্জ,পাবনা,বগুড়া,মাদারিপুর,ফরিদপুরসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি হয়। চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন জেলার জেলেরা ধুন্দি পাড়ায় এসে ধুন্দি ক্রয় করে নিয়ে যান।

উপজেলা সদর থেকে ৮কিলোমিটার উত্তরে অবস্থিত চলনবিলের প্রানকেন্দ্রে গ্রামীণ জনপদ বিলহরিবাড়ী গ্রাম। এ গ্রামের সহ¯্রাধিক পরিবার সরাসরি জীবিকা নির্বাহ করেন ধুন্দি তৈরি করে। বেঁেচ থাকার তাগিতে বাঁশ ও সুতার সফল সমন্বয় ঘটিয়ে তৈরি করা ধুন্দিই হয়ে উঠেছে পল্লীবাসীদের অন্ন-বন্ত্র সংস্থানের অন্যতম মাধ্যম।
ধুন্দি তৈরির এ পেশাতে মহিলাদের সংখ্যা খুব বেশি এই গ্রামে। এসব পরিবারের সুখ-দুঃখ,হাসি-কান্না,আনন্দ-বেদনা,আর বিরহ-ভালবাসা মিশে আছে বাঁশের শলাকা ও সুতার বাইনে(বাঁধনে)। ওদের শিরায় শিরায় মিশে গেছে ধুন্দি বুনন। ধুন্দি বিক্রির লভ্যাংস দিয়ে সহ¯্রাধিক পরিবারের অন্ন-বস্ত্রের যোগান হয়। ধুন্দি বুননের পেশাটি ওদের যুগিয়েছে অদম্য শক্তি ও সাহস।

স্থানীয় ব্যাবসায়ী মো.মজনু প্রাং জানান,আমরা বাজার থেকে বাঁশ কিনে এনে শ্রমিক দিয়ে বাশ গুলো সাইজ করে নেই এবং বাজার থেকে সুতা কিনে আনি। তারপর গ্রামের ধুন্দি পাড়ায় প্রত্যেক বাড়ি বাড়ি এগুলো পৌছাই। সেগুলো ওরা বুনিয়ে আমাদেরকে দেয়। আমরা মুজুরী হিসেবে তাদেরকে ২৫-৩০টাকা পিস দেই। প্রত্যেক পরিবার সারা দিন সংসারের কাজ কর্ম শেষ করেউ সর্ব নি¤œ ১০-১৫টা ধুন্দি বুনোয়। এতে করে তাদের মাসে আয় আসে ১০-১২হাজার টাকা।
একই গ্রামরে সালেহা বেগম ও খালেদা বেগম জানান,আমাদের বিয়ে হয়েছে ২০০৭ সালে আমরা এই কাজ আমাদের শাশুড়ীর কাছ থেকে শিখেছি। শিখার পরে আমরা সংসারের কাজের পাশাপাশি ধুন্দি বুনিয়ে যে টাকা আয় করি সেটা দিয়ে আমাদের সংসার খরচ,ছেলেমেয়েদের লেখাপড়ার খরচসহ আরও কিছু টাকা জমাতে পারি।