ধূমপান ছাড়ার জন্য এত দিন কী কী চেষ্টা করেছেন

ধূমপান ছাড়ার জন্য এত দিন কী কী চেষ্টা করেছেন? কখনও চিউইং গাম খাওয়া তো কখনও ইলেকট্রিক সিগারেট। সব কিছুই করে দেখেছেন। নিয়েছেন নিউ ইয়ার্স রেজলিউশনও। তবে এ বার সমস্যার সমাধান করতে পারে হাতে থাকা স্মার্টফোনটিই। হাজারও মুশকিলের মতো এটাও আসান করে দিতে পারে এই যন্ত্রটি।

কিংসটন ইউনিভার্সিটি ও কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডনের গবেষকরা মিলে তৈরি করেছেন অ্যাপ বেসড গেম ‘সিগব্রেক ফ্রি।’ যেখানে প্রতিটা লেভেল পার করে রিওয়ার্ড পাওয়ার জন্য প্লেয়ারদের কিছু টাস্ক সম্পূর্ণ করতে হবে। সেই সঙ্গেই রয়েছে মনোবিদদের নির্বাচন করা ৩৭টি বিহেভিয়ারিলাল চেঞ্জ টেকনিক। কিংসটন ইউনিভার্সিটির গবেষক হোপ ক্যাটন বলেন, ‘‘অনেকেই মনে করেন গেম খেলা মানে সময় নষ্ট। কিন্তু আমরা গেম থেকে অনেক কিছু শিখি। সবচেয়ে সুবিধাজনক বিষয় হল এই সব স্মার্টফোন গেম যে কোনও জায়গায় খেলা যায়। যদি সকাল ১১টার সময় আপনার একটা সিগারেট খাওয়ার ইচ্ছা হয় তাহলে সেই সময় বাড়ির বাইরে গিয়ে ধূমপান না করে ভিতরে বসেই এই গেম খেলতে পারেন। সিগারেট না ধরে আঙুলগুলোকে গেম খেলে ব্যস্ত রাখুন।

এই গেমে প্লেয়ারদের বিশেষ সংখ্যক সিগারেট নির্দিষ্ট সময়ের মধ্যে সোয়াইপ করতে হবে। পরবর্তী লেভেলে গিয়ে ধূমপান ছে়ড়ে দেওয়ার ফলে কত টাকা সঞ্চয় করতে পারছেন তার হিসেবও রাখা যাবে। কোনও মিনি গেমে আবার স্বাস্থ্য সম্পর্কিত বার্তা উদ্ধারের জন্য কোনও ঘর থেকে ধোঁয়া দূর করতে হবে।

গবেষকরা মনে করেন এই মুহূর্তে বাজারচলতি অধিকাংশ হেলথ অ্যাপই স্বাস্থ্যের ক্ষেত্রে ইউজারদের সরাসরি কোনও পরিবর্তন আনতে সাহায্য করে না। আর তাই এই গেম তৈরির পরিকল্পনা বলে জানান ক্যাটন।