নওগাঁয় ২টি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

নওগাঁর ধামইরহাট থেকে ২টি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার করেছে পত্নীতলা-১৪ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়নের সদস্যরা। যার আনুমানিক মূল্য ৬১ লাখ টাকা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার ফার্সিপাড়া পাতনা চাঁনকুড়ি গ্ৰামের জাহিদুল ইসলাম হেলালের পুকুর থেকে মূর্তি দুটি উদ্ধার করা হয়।

পরে রাত ১২টার দিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চকচন্ডি বিওপির সীমান্ত পিলার ২৬৩/৫-এস থেকে ৮০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে (জিআর-৮০৪৮৩৫, মানচিত্র-৭৮সি/১৬) সীমান্তবর্তী কৈগ্রাম নাওয়াল আদিবাসী পাড়ায় ভারতে পাচারের উদ্দেশ্যে পাচারকারীরা কিছু কষ্টি পাথরের মূর্তি জমা করে রেখেছে। এমন তথ্যের ভিত্তিতে চকচন্ডি বিওপির সুবেদার আসাদুজ্জামানের নেতৃত্বে সেখানে অভিযান চালিয়ে পুকুরে লুকিয়ে রাখা দুটি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার করা।

উদ্ধার হওয়া একটি মূর্তির ওজন ৪৩ কেজি ৩শ গ্রাম। যার আনুমানিক মূল্য ৪৩ লাখ ৩০ হাজার টাকা। আরেকটির ওজন ১৭ কেজি ৭শ গ্রাম। যার আনুমানিক মূল্য ১৭ লাখ ৭০ হাজার টাকা।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এছাড়াও একই জায়গা থেকে রাত সাড়ে ৭টার দিকে একটি শিব লিঙ্গ সদৃশ্য পাথর উদ্ধার করা হয়েছে। যার ওজন ৪৫ কেজি। উদ্ধার করা কষ্টি পাথরের মূর্তিগুলো স্থানীয় প্রত্নতাত্ত্বিক জাদুঘরে হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন।