নতুন উদ্ভাবিত বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

সাম্প্রতিক সময়ে বেশকিছু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়ার। এর আগে শব্দের চেয়েও দ্রুতগতির একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। তখন বলা হয়েছিল, যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া বন্ধ না করলে এ ধরনের অস্ত্রের আরও পরীক্ষা চালানো হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।

শুক্রবার (১ অক্টোবর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ দাবি করা হয়, যুদ্ধক্ষেত্রে নিজেদের সক্ষমতা যাচাইয়ে সিরিজ পরীক্ষার অংশ হিসেবে নিজস্ব প্রযুক্তিতে তৈরি নতুন এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। এদিকে উত্তর কোরিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সত্য হলে পূর্ব এশিয়ার সামরিক সমীকরণ বদলে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন বিশ্লেষকরা।

কোনোভাবেই থামানো যাচ্ছে না উত্তর কোরিয়া। বিশ্বকে তাক লাগিয়ে নিত্য নতুন ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়ে যাচ্ছে দেশটি। সবশেষ বৃহস্পতিবার উড়োজাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং।

নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রের কার্যকারিতা যাচাইয়ের পাশাপাশি সামরিক সরঞ্জামের দিক দিয়ে যুদ্ধক্ষেত্রে নিজেদের সক্ষমতা প্রদর্শন করতেই নতুন পরীক্ষা চালানো হয় বলে দাবি দেশটির। চলতি সপ্তাহেই উচ্চগতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের দাবি করে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণে যুক্তরাষ্ট্রের তৎপরতা ও চোখ রাঙানির মধ্যেই একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও সামরিক শক্তি দেখিয়ে আসছে কিম জং উনের বাহিনী। সবশেষ গেলো মাসে ক্রুজ মিসাইল, ট্রেন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ নিজস্ব প্রযুক্তির সব অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং।

প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও জাপানের পাশাপাশি জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাগুলো নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়ে আসলেও সেদিকে কানো দিতে নারাজ উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর পূর্ব এশিয়ার নিরাপত্তার হিসাব-নিকাশ কষতে বসেছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। বিশেষ করে গেল মঙ্গলবার উত্তর কোরিয়ার চালানো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর দাবি সত্য হলে ওই অঞ্চলে সামরিক সমীকরণ বদলে যেতে পারে বলে সতর্ক করেছেন তারা।

পরমাণু ওয়ারহেডযুক্ত এই ক্ষেপণাস্ত্রটি যে কোনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ভেঙে দিতে পারে উল্লেখ করে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এর মধ্য দিয়ে নতুন করে দুশ্চিন্তায় ফেলবে দক্ষিণ কোরিয়া ও জাপানসহ যুক্তরাষ্ট্রকে।