নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকমাস্টারকে নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার ট্রাম্প তার নাম ঘোষণা করেছেন।

গত সপ্তাহে রাশিয়ার সঙ্গে সম্পৃক্ততার বিতর্কের মধ্য দিয়ে পদত্যাগ করেছিলেন ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন। পরে ওই পদে ভাইস অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ডকে নিয়োগ দিতে চেয়েছিলেন ট্রাম্প। কিন্তু হারওয়ার্ড তা প্রত্যাখ্যান করেন।

লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকমাস্টার ইরাক ও আফগানিস্তানে সরকারের দুর্নীতিবিরোধী কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। ২০১৪ সালে টাইম ম্যাগাজিন তাকে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান দিয়েছিল। সোজাসাপ্টা কথা এবং ঊর্ধ্বতনদের সমালোচনার জন্য ম্যাকমাস্টার সুপরিচিত। মস্কোর সঙ্গেও তার সম্পর্ক ঘনিষ্ঠ নয়। এমনকি সম্প্রতি রাশিয়ার সেনাবাহিনীর অগ্রযাত্রা ঠেকাতে যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নিতে পারে সে বিষয়ে গবেষণার জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছিল। অথচ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মস্কোর সঙ্গে কাজ করতে আগ্রহী এবং প্রেসিডেন্ট পুতিনের প্রশংসায় বরাবরই পঞ্চমুখ।

ডোনাল্ড ট্রাম্প, ৫৪ বছর বয়সি ম্যাকমাস্টার সম্পর্কে বলেছেন, তিনি ‘অসাধারণ প্রতিভা এবং অসাধারণ অভিজ্ঞতাসম্পন্ন একজন মানুষ, যাকে সেনাবাহিনীর প্রত্যেকেই শ্রদ্ধা করে’।