নদী নাব্যতা হারিয়ে পানিশুন্য নীলফামারীতে নদী এখন ফসলি জমি

আল-আমিন,নীলফামারীঃ নীলফামারীর জলঢাকার উপর দিয়ে প্রবাহিত নদী সমুহে সারা বছর  পানিতে ভরপুর থাকত।  নদীর বুকে পাল তুলে চলত ছোট বড় নৌকা। এই  নদী সমুহ থেকে দুই পাড়ের কৃষকরা হাজার হাজার একর ফসলি জমিতে সেচ দিতেন।
বর্তমানে নদীর তলদেশ ভরাট হওয়ায় নদীর বুকে চাষ হচ্ছে  ধান সহ বিভিন্ন ফসল। প্রশাসনের হস্তক্ষেপ না থাকায় দখল ও দূষণের কবলে  পড়েছে নদী সমুহ। চাষাবাদের জন্য নদী দখলের জন্য চলছে পায়তারা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, জলঢাকা উপজেলার উপড় দিয়ে বুড়ি  তিস্তা,যমুনেশ্বরী,চাকলা,আরো ছোট বড় অনেক নদী প্রবাহিত হয়ে  বিভিন্ন বড় নদীতে গিয়ে সংযোগ হয়েছে। নদীগুলোয় অল্প পানি থাকায়
প্রভাবশালীরা দখল করে মাছ ও ধান চাষ করছে। নদীর উপকারিতা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।
নদী পাড়ের কৃষক সুমন মিয়া ও উজ্জল হোসেন জানান, এক সময় নদী সমুহে পর্যাপ্ত পানি প্রবাহ ছিল। নদীর পানি দিয়ে চাষাবাদ করার পাশাপাশি নিত্য প্রয়োজনীয় সব কাজ করা যেতো। আমন ও বোরো
ধানের মৌসুমে জমিতে সেচ দেওয়ার কোনো চিন্তা করতে হতো না। এখন আর জমিতে সেচ দেয়ার মতো পানি নেই। নদী শুকিয়ে হচ্ছে ফসল চাষ। নদী সমুহে দীর্ঘদিন ধরে খনন ও ড্রেজিং না করায় নদীর তলদেশে পলি  জমে ভরাট হয়ে যাচ্ছে।নদীর দুই তীরে যাদের জমি আছে তারাই নদী দখলে নিচ্ছে।
কৈমারী ইউনিয়নের গাবরোল এলাকার স্থানীয় বাসিন্দা মকবুল হোসেন বলেন, নদীকে কেন্দ্র করে বিভিন্ন হাট বাজার ও শহর গড়ে উঠেছে। নদীর যেটুকু অস্তিত্ব রয়েছে তা এখন দখল ও দূষণের কবলে। পুরো নদীগুলো ধানের জমিতে পরিণত হয়েছে।
উপজেলায় নদী রক্ষা কমিটি’র সাইদুল রহমান বলেন, উপজেলার ভিতর দিয়ে প্রবাহিত নদী সমুহ পুনঃখনন ও ড্রেজিং করা না হলে আগামী দুই যুগ পর হয়ত আগামী প্রজন্ম বিশ্বাসই করতে চাইবে না জলঢাকায়
বিভিন্ন নদী ছিল।
এ বিষয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এবিএম সারোয়ার রাব্বী জানান,নদী দখলের জায়গা গুলোতে আমরা উচ্ছেদের ব্যবস্থা করছি। শুকনো মৌসুমে নদীতে ধান চাষ করে দখলে নিলেও বর্ষায় পানি হলে তা দখল মুক্ত হয়ে যায়।নদী রক্ষায় সরকারের নানা মুখী পরিকল্পনা রয়েছে,জলঢাকার নদীগুলো এর আওতায় আসবে শীঘ্রই।