নব্য জেএমবি’র অস্ত্র-বিস্ফোরকের যোগানদাতাদের খুঁজছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক : নব্য জেএমবি’র অস্ত্র-বিস্ফোরকের যোগানদাতাদের খুঁজছে পুলিশ। সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজ নামের এক ব্যক্তির সঙ্গে আরও কয়েকজন এগুলো সরবরাহ করছে বলে পুলিশের কাছে তথ্য আছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘জঙ্গিদের জন্য অস্ত্র-বিস্ফোরক দেশের বাইরে থেকে আনা হচ্ছে। যারা এর যোগানদাতা তাদেরকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।’

গোয়েন্দারা বলছেন, জুলাই মাসে রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর অস্ত্র ও বিস্ফোরক সম্পর্কিত তদন্তে দেখা গেছে, এগুলো সরবরাহ করেছে মাহফুজ। গ্রেপ্তার অনেক জঙ্গি জিজ্ঞাসাবাদে তার নাম বলেছে। মাহফুজের সঙ্গে যুক্ত আছে আরও ৭ থেকে ৮ জন। কিন্তু মাহফুজ বা তার সঙ্গীদের ব্যাপারে সঠিক কোন তথ্য পাওয়া যাচ্ছে না।

গোয়েন্দারা বলেন, মাহফুজ দেশের ভেতরে না বাইরে অবস্থান করছে তা নিশ্চিত হওয়ার জন্য ব্যাপক তৎপরতা শুরু হয়েছে। তার ব্যাপারে প্রাথমিক যে তথ্য আছে তাতে দেখা যায় চাঁপাইনবাবগঞ্জ সীমান্তসহ ৩টি সীমান্ত এলাকা দিয়ে অস্ত্র ও বিস্ফোরক নিয়ে এসে তা জঙ্গিদের কাছে সরবরাহ করা হচ্ছে।

প্রয়াত জঙ্গি নেতা তামিম চৌধুরী সবসময় মাহফুজের সঙ্গে যোগাযোগ রাখতেন। তার সঙ্গে নব্য জেএমবির মাইনুল ইসলাম ওরফে মুসারও যোগাযোগ ছিলো। রাজধানীতে আশকোনা ও অন্যান্য জঙ্গি আস্তানায় যে অত্যাধুনিক পিস্তল, শক্তিশালী গ্রেনেড-বোমা এমনকি বিস্ফোরক পাওয়া গেছে তা মাহফুজ ও তার সঙ্গীরা সরবরাহ করেছে বলে গোয়েন্দাদের কাছে তথ্য রয়েছে।