নরওয়েতে কঠোর গর্ভপাত আইনের বিরুদ্ধে আন্দোলনে নারীরা

আন্তর্জাতিক ডেস্কঃ নরওয়েতে প্রস্তাবিত কঠোর গর্ভপাত আইনের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন হাজারো নারী। সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী নতুন একটি কঠোর গর্ভপাত আইনের প্রস্তাব করেন। শনিবার রাজধানী অসলোতে ব্যানার-প্ল্যাকার্ডসহ প্রস্তাবিত সেই নতুন আইনের বিরুদ্ধে বিক্ষোভ করেন দেশটির নারীরা।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রাজধানী অসলোতে হাজার হাজার নারী শনিবার সকাল থেকে জড়ো হতে থাকেন। নতুন এ গর্ভপাত আইনের বিরোধিতা করে ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে স্লোগানের মাধ্যমে নিজেদের ক্ষোভ প্রকাশ করেন তারা।

‘মাই বডি মাই রাইট’ ও ‘ডিফেন্ড অ্যাবর্শন’ অর্থাৎ ‘আমার শরীর আমার অধিকার’ আর ‘গর্ভপাতের বিরুদ্ধে রুখে দাঁড়াও’ ইত্যাদি স্লোগানে স্লোগানে পুরো শহরজুড়ে কয়েক হাজার নারী এই আন্দোলন করেন।

আন্দোলনে অংশ নেয়া অপরাধবিজ্ঞান বিষয়ে অধ্যয়নরত ইনে লুন্ড নামে ২২ বছর বয়সী এক নারী শিক্ষার্থী বলেন, ‘প্রস্তাবিত নতুন এই আইন নারীদের অধিকার খর্ব করবে। আমি এটা অনুভব করি যে, গর্ভপাত করাবে কি-না এটা একজন নারীর একান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত।’

নরওয়ের গর্ভপাতবিষয়ক আইনে বলা আছে ১২ সপ্তাহ পর একজন নারী যদি তার গর্ভপাত করাতে চান তাহলে অবশ্যই দু’জন বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে গঠিত বোর্ড সিদ্ধান্ত দেবেন। কিন্তু বর্তমানে এ নিয়মকে কঠিন করতে নতুন একটি আইনের প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী ইরানা সোলবার্গ। উল্লেখ্য, দেশটির প্রধানমন্ত্রী নিজেও একজন নারী।