নাগরিক হিসেবে ট্রাম্পকে নিয়ে মন্তব্য করতে পারেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে আমেরিকানদের মৌলিক মূল্যবোধ হুমকির মুখে পড়লে ক্ষমতা শেষে একজন নাগরিক হিসেবে তার সমালোচনা করবেন তিনি।

রেওয়াজ অনুযায়ী, প্রাক্তন প্রেসিডেন্টরা রাজনৈতিক বিতর্কে যান না এবং উত্তরসূরিদের বিষয়ে সমালোচনা এড়িয়ে যান।
২০১৭ সালের ২০ জানুয়ারি ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন এবং বিদায় নেবেন ওবামা।

পেরুর রাজধানী লিমায় অ্যাপেক শীর্ষ সম্মেলনে এক সংবাদ সম্মেলনে ওবামা বলেন, তিনি ট্রাম্পকে সাহায্য করতে চান এবং ভিশন নির্দিষ্ট করতে তাকে সময় দিতে চান। তবে এও বলেন, একজন নাগরিক হিসেবে কিছু ইস্যুতে তিনি কথা বলতে পারেন।

ট্রাম্পের প্রতি শ্রদ্ধা দেখানোর কথা বললেও ওবামা হুঁশিয়ার করেন, ‘আমাদের মূল্যবোধ ও বিশ্বাস সম্পর্কে যদি মৌলিক প্রশ্ন ওঠে এবং আমি যদি মনে করি, এগুলো রক্ষায় আমার কথা বলা জরুরি ও উপকারী, তাহলে যখন এসব সামনে আসবে তখন আমি তা বিবেচনা করে দেখব।’

প্রেসিডেন্ট নিজেকে আমেরিকার নাগরিক উল্লেখ করেন, যে নাগরিক তার দেশকে গভীরভাবে ভালোবাসে।

এশিয়া-প্যাসিফিক কো-অপারেশনের (অ্যাপেক) সমাপনী উপলক্ষে সংবাদ সম্মেলনে ওবামা দৃঢ়তার সঙ্গে ঘোষণা করেন, জর্জ ডব্লিউ বুশ যেভাবে তার টিমের প্রতি পেশাদারি দৃষ্টিভঙ্গি দেখিয়েছিলেন, তিনিও ট্রাম্পের নতুন প্রশাসনকে সেভাবেই দেখবেন।

প্রেসিডেন্ট বুশ তার উত্তরসূরি ওবামাকে নিয়ে মন্তব্য করা থেকে বিরত থেকেছেন। ওবামা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর ২০১৩ সালে সিএনএনকে বুশ বলেছিলেন, ‘আমার মনে হয় না, এতে খুব ভালো কিছু হয়।’