নাটোরে ভেজাল গুড় তৈরি, দুই ব্যবসায়ীর জরিমানা

নাটোরের গুরুদাসপুরে ভেজাল গুড় তৈরি, সংরক্ষণ ও বিক্রয় করার অপরাধে দুই ব্যবসায়ীকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৫)। এসময় ৯ হাজার ৪০০ কেজি ভেজাল গুড় ও ২৪ হাজার ৩০০ লিটার ভেজাল চিনির সিরাপ জব্দ করা হয়।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

এর আগে গোয়েন্দা তথ্যের ভিক্তিতে বুধবার (১৫ ফেব্রুয়ারি) দিনগত রাতে জেলার গুরুদাসপুর থানার চাচকৈড় পুরাতন পাড়া এলাকায় বিশেষ ভেজালবিরোধী অভিযান পরিচালনা করে সিপিসি-২, নাটোর ক্যাম্প, র‌্যাব-৫, রাজশাহীর একটি অপারেশন দল ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এতে নেতৃত্ব দেন র‌্যাব-৫, সিপিসি-২, নাটোর ক্যাম্প কোম্পানি অধিনায়ক, অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ হোসেন ও কোম্পানি উপ-অধিনায়ক, সহকারী পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম এবং জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান তানভীর।

অভিযুক্ত দুই গুড় ব্যবসায়ী হলেন- গুরুদাসপুর থানাধীন মেসার্স আলামিন এন্টারপ্রাইজের (গুড় কারখানা) মালিক মো. আলামিন সোনার (৪০) ও মুক্তার এন্টারপ্রাইজের (গুড় কারখানা) মালিক হাজী মো. মুক্তার শাহ্ (৫০)।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অভিযুক্ত ওই দুই গুড় ব্যবসায়ী দীর্ঘদিন ধরে তাদের কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য-দ্রব্য উৎপাদন, সংরক্ষণ ও বিক্রয় করে আসছিলেন।

গোয়েন্দা তথ্যের ভিক্তিতে বুধবার (১৫ ফেব্রুয়ারি) দিনগত রাতে বিশেষ ভেজালবিরোধী অভিযান পরিচালনা করে সিপিসি-২, নাটোর ক্যাম্প, র‌্যাব-৫, রাজশাহীর একটি অপারেশন দল ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় তাদের কারখানা থেকে ৯ হাজার ৪০০ কেজি ভেজাল গুড় ও ২৪ হাজার ৩০০ লিটার ভেজাল চিনির সিরাপ জব্দ করা হয়।

পরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৫০ ধারায় আলামিন সোনারকে ১ লাখ টাকা এবং হাজী মো. মুক্তার শাহকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৩ ধারায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরবর্তীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নাটোর এর নির্দেশক্রমে জব্দকৃত ভেজাল আলামতসমূহ উপস্থিত সাক্ষীগণের সামনে ধ্বংস করা হয়। এছাড়াও জরিমানাকৃত ১ লাখ ৪০ হাজার টাকা সরকারি কোষাগারে জমা করা হয়েছে।

র‌্যাব-৫, সিপিসি-২, নাটোর ক্যাম্প কোম্পানি অধিনায়ক, অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ হোসেন ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান তানভীর এতথ্য নিশ্চিত করেছেন।