নারীদের নিয়ে ডোনাল্ড ট্রাম্পের অশালীন আলাপের একটি অডিও ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক : নারীদের নিয়ে ডোনাল্ড ট্রাম্পের অশালীন আলাপের একটি অডিও ফাঁস হয়েছে।

এক কথোপকথনে ট্রাম্প বলেন, যখন আপনি স্টার, তখন নারীদের সঙ্গে যা খুশি করতে পারেন।

প্রায় ১০ বছর আগে ধারণ করা এ অডিওতে ট্রাম্প নারীদের ‘ভোগ্যপণ্য’ হিসেবে উল্লেখ করেছেন। বিবাহিত নারীর শয্যাসঙ্গী হওয়ার জন্য তার তীব্র আকাঙ্ক্ষার প্রকাশ ছিল ওই অডিওতে।

শুক্রবার ওয়াশিংটন পোস্ট অডিওটি প্রকাশ করে। টিভি উপস্থাপক বিলি বুশের সঙ্গে আলাপচারিতার সময় ধারণ করা হয় অডিওটি।

এক বিবাহিত নারীর সঙ্গে সময় কাটানোর জন্য তার পিছু নেওয়া এবং তার হদিস না পাওয়ার কথা অকপটে স্বীকার করেন ট্রাম্প। এ ছাড়া অন্য নারীদের সঙ্গে রোমান্স করা ও তাদের চুম্বন করার জন্য সুযোগ পাওয়ার বিষয়েও খোলামেলা কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এর আগেও নারীদের নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচনায় পড়েন। তার দৃষ্টিতে- নারীরা শুধু ভোগের জন্য।

ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ট্রাম্পকে ‘যৌনকামী’ হিসেবে উল্লেখ করেছেন। দুই প্রার্থীর প্রথম সরাসরি টেলিভিশন বিতর্কে ট্রাম্পকে ঘায়েল করতে তার নারীসম্পর্কিত দৃষ্টিভঙ্গি নিয়ে কঠোর আক্রমণ করেন হিলারি।

অডিওটি প্রকাশের পর ট্রাম্প বিবৃতি দিয়েছেন। তার দাবি, ‘১০ বছর আগের এ অডিও গোপন ও ব্যক্তিগত আলাপচারিতা। বিল ক্লিনটন আমার চেয়েও খারাপ করে বলেছেন।’

ট্রাম্পের এ অডিও প্রকাশের পর আবারও রিপাবলিকান পার্টির শীর্ষ নেতৃত্ব তার প্রতি খেপেছেন। রিপাবলিকান নেতা ও হাউস স্পিকার পল রায়ান রোববার উইসকনসিনে ট্রাম্পের এক সমাবেশে হাজির থাকতে চেয়েছিলেন। অডিও প্রকাশের পর তিনি ‘যাবেন না’ বলে জানিয়ে দিয়েছেন। ট্রাম্প বলেছেন, তার রানিংমেটে (ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী) সেখানে তার প্রতিনিধিত্ব করবে।

রিপাবলিকান নেতা জন ম্যাককেইন জানিয়েছেন, এ ধরনের অশালীন বক্তব্যের জন্য ট্রাম্প কোনো অজুহাত দেখাতে পারেন না। জেব বুশ বলেছেন, অডিওতে ট্রাম্পের যে কথোপকথন শুনেছেন, তাতে তিনি বিব্রত ও লজ্জিত।

রোববার হিলারি ও ট্রাম্পের মধ্যে দ্বিতীয় সরাসরি টেলিভিশন বিতর্ক হবে। তার আগেই ট্রাম্পকে ঘায়েল করার নতুন হাতিয়ার পেয়ে গেলেন হিলারি। আগের বিতর্কে হিলারি বিজয়ী হন। এ কারণে ট্রাম্পের ভোটার সমর্থন কিছুটা কমে যায়। দ্বিতীয় বিতর্কে হারলে ৮ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে জয়ের পথ অনেক কঠিন হবে ট্রাম্পের জন্য।

https://youtu.be/oNiad5mPZPc