নালিতাবাড়ীতে আউশের বিনামূল্যে বীজ-সার বিতরন

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি: শেরপুরে নালিতাবাড়ী উপজেলাতে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে উচ্চ ফলনশীল আউশ এবং নেরিকা আউশ ধানের বীজ-সার এবং সেচ ও আগাছা দমনের নগদ অর্থ প্রদান করা হয়েছে। আজ ১৭ এপ্রিল সোমবার দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গণে উপজেলার ৬৫০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বীজ-সার ও আগাছা দমনের জন্য এ অর্থ বিতরন করা হয়।
উপজেলা কৃষি আধিদপ্তর সূত্রে, কৃষকদের এক বিঘা জমিতে উফশী আউশ আবাদের জন্য প্রনোদনা কর্মসূচীর আওতায় প্রত্যেককে ৫ কেজি করে ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার ও সেচখরচ বাবদ ৪০০ টাকা প্রদান করা হচ্ছে। এছাড়া ৫০ জন কৃষককে একবিঘা করে জমিতে নেরিকা আউশ ধান চাষের জন্য ১০ কেজি নেরিকা ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার এবং সেচ বাবদ ৪০০ টাকা ছাড়াও আগাছা দমনের জন্য ৪০০ টাকা করে প্রদান করা হচ্ছে। সেচ ও আগাছা দমনের টাকা সরাসরি শিওর ক্যাশের মাধ্যমে কৃষকদের মোবাইল ব্যাংকিং একাউন্টে প্রদান করা হচ্ছে। এসময় উপজেলা নির্বাহী অফিসার তরফদার সোহেল রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, শেরপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো: আশরাফ উদ্দিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকলেছুর রহমান রিপন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব জিয়াউল হোসেন, ভাইস চেয়ারম্যান আছমত আরা আছমা, ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান লিটন, নালিতাবাড়ী পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দীক, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবালসহ প্রমুখ।
ছবিতেঃ নালিতাবাড়ীতে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষে কৃষকদের মাঝে উচ্চ ফলনশীল আউশ এবং নেরিকা আউশ ধানের বীজ-সার এবং সেচ ও আগাছা দমনের নগদ অর্থ প্রদান অনুষ্ঠানে অতিথিবৃন্দ।