নাসিকে বিএনপির প্রার্থী হচ্ছেন তৈমুর

রাজনৈতিক প্রতিবেদক : সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয়ে থাকা বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ‘সম্ভাব্য নেতিবাচক পরিস্থিতি’র কথা জানালেও দলটির চেয়ারপারসন খালেদা জিয়া তাকে প্রস্তুতি নিতে বলেছেন।

নাসিক নির্বাচনে বিএনপি অংশ নেবে বলে দলের পক্ষ থেকে গণমাধ্যমে জানানোর ২৪ ঘণ্টার মধ্যে তৈমুর আলমকে এ নির্দেশনা দিয়েছেন দলটির প্রধান।

শুক্রবার রাতে নারায়ণগঞ্জ বিএনপি নেতারা খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি তৈমুর আলমকে নির্বাচনের প্রস্তুতি নিতে বলেছেন বলে সেখানে থাকা একাধিক নেতা জানিয়েছেন।

জানতে চাইলে তৈমুর আলম খন্দকার শনিবার বিকেলে বলেন, ‘ম্যাডামকে নারায়ণগঞ্জের পরিস্থিতি সম্পর্কে জানিয়েছি। বলেছি, ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে পৌরসভায় কী ধরনের নির্বাচন হয়েছে।

এই পরিস্থিতিতে নির্বাচনে দাঁড়ালে জেতা যাবে না। শুধু অংশ নেওয়ার জন্য তো আমি নির্বাচনে দাঁড়াব না। জেতার জন্যই দাঁড়াব। সেখানে যদি নির্বাচন কমিশন ন্যূনতম নিরপেক্ষ আচরণ না করে, প্রশাসন নিরপেক্ষ না থাকে, লেবেল প্লেয়িং ফিল্ড না থাকে, নির্বাচনে গিয়ে লাভ কী?’ বলেন তিনি।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ২৪ নভেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। নির্বাচন হবে আগামী ২২ ডিসেম্বর। শুক্রবারই বর্তমান মেয়র সেলিনা হায়াৎ আইভীকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

২০১১ সালের নির্বাচনের আগের রাতে দলের সিদ্ধান্তে ভোট বর্জন করে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছিলেন তৎকালীন সময় জেলা বিএনপির দায়িত্বে থাকা তৈমুর আলম।

ওই ভোটে আওয়ামী লীগের দুই নেতা এ কে এম শামীম ওসমান ও সেলিনা হায়াৎ আইভী মেয়র পদে লড়েছিলেন। তবে শেষ হাসি হেসেছিলেন আইভীই।

প্রথম দিকে সংশয় থাকলেও বৃহস্পতিবার রাতে স্থায়ী কমিটির বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমাদের জাতীয় স্থায়ী কমিটি সিদ্ধান্ত নিয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে, এজন্য যে আমরা গণতন্ত্রে বিশ্বাস করি।’

তিনি বলেন, ‘বিএনপি একটি গণতান্ত্রিক দল এবং নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তন সম্ভব বলে আমরা মনে করি। সে কারণে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’

এর পরদিন শুক্রবার রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে নারায়ণগঞ্জ জেলা বিএনপি নেতারা নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেন। সেখানে তৈমুর আলমও ছিলেন।

বৈঠকে উপস্থিত এক নেতা জানান, ‘নাসিক নির্বাচনে একাধিক নেতা প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেন। তবে বিএনপি নেত্রী সবাইকে নির্বাচনের প্রস্তুতি নিতে বলেছেন। তবে যেটা বোঝা যাচ্ছে, তৈমুর আলমই বিএনপির প্রার্থী হচ্ছেন। তাকে সেভাবেই সবুজ সংকেত দেওয়া হয়েছে বলে জানতে পেরেছি।’

এদিকে বিএনপি একটি সূত্র জানিয়েছে, নির্বাচনে অংশ নেওয়া না-নেওয়া নিয়ে দলের ভেতরেই বিভেদ আছে। বৃহস্পতিবার রাতেই স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে পাল্টাপাল্টি মত এসেছে। নারায়ণগঞ্জ বিএনপি নেতাকর্মীদের একটি অংশ নির্বাচনের বিপক্ষে রয়েছেন। তারা বলছেন, নির্বাচনে জয়ী হওয়া তো দূরে থাক, উল্টো হামলা-মামলায় নাকাল হতে হবে তাদের।

তবে দলটি মনে করছে, যেহেতু আগের স্থানীয় নির্বাচনগুলোতে বিএনপি অংশ নিয়েছে, সেহেতু বর্তমান নির্বাচন কমিশনের অধীনে শেষ নির্বাচনেও অংশ নিতে চায় দলটি। কারচুপি হলেও অন্তত শেষ পর্যন্ত বিএনপি এই ইস্যুও পাবে যে, শেষ নির্বাচনও সুষ্ঠু করতে পারেনি ইসি। সেজন্য সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

জানতে চাইলে তৈমুর আলম খন্দকার বলেন, ‘ঢাকা সিটি করপোরেশন-ডিসিসি নির্বাচনই সুষ্ঠুভাবে হয়নি। সেখানে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন কতটুকু কী হবে তা তো বোঝাই যাচ্ছে। এমনকি ডিসিসি নির্বাচনে প্রচারণা চালানোর সময়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ওপর হামলা হয়েছে। এই যদি পরিস্থিতি হয়, নির্বাচন অবাধ হবে কী করে? বিষয়গুলো ম্যাডামকে বলেছি।’

বিএনপির এই উপদেষ্টা আরো বলেন. ‘ম্যাডাম এরপরও প্রস্তুতি নিতে বলেছেন। আমাদের প্রস্তুতি আছে। তিনি সব বিষয় বিবেচনা করে যে সিদ্ধান্ত দেবেন সেটি তো মানতে হবেই। তবে সার্বিক পরিস্থিতিতে নির্বাচনে আমার তেমন একটা আগ্রহ নেই।’