নাসিক নির্বাচন দিনের আলোতে সুন্দর দেখালেও রাতে অদৃশ্যভাবে ভোট চুরি

জ্যেষ্ঠ প্রতিবেদক : নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন দিনের আলোতে সুন্দর দেখালেও রাতে অদৃশ্যভাবে ভোট চুরি হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নেতা গয়েশ্বর চন্দ্র রায়।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক আলোচনা সভায় এ কথা বলেন গয়েশ্বর চন্দ্র রায়। তিনি নাসিক নির্বাচনে বিএনপির প্রধান সমন্বয়ক ছিলেন।

‘শক্তিশালী নির্বাচন কমিশন ও নির্বাচনকালীন সরকার : পরিপ্রেক্ষিত- গ্রহণযোগ্য নির্বাচন’ শীর্ষক এই সভার আয়োজন করে ‘ভয়েস অব ডেমোক্রেসি’ (ফেলো) নামক একটি সংগঠন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘এবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে অন্য নির্বাচনগুলোর মতো ভোট ডাকাতি হয়নি। দিনের আলোতে যা ঘটেছে তা সুন্দর ছিল, কিন্তু রাতের ঘটনা অজ্ঞাত, ভোট চুরি হয়েছে।’

বিএনপির এই নেতা প্রশ্ন তোলেন, মেয়র পদে বিএনপির প্রার্থী পরাজিত হলেও কাউন্সিলর পদে দলটির বেশি সংখ্যক প্রার্থী জয়ী হয়েছে। কাউন্সিলরদের ভোট দিলে মেয়র পদে মানুষ ভোট দেয়নি, সেটি বিশ্বাসযোগ্য কি না?

তিনি বলেন, নাসিকে ইলেকশন ফেয়ার বাট রেজাল্ট আনফেয়ার। ব্যবধানটা বিশ্বাসযোগ্য না। অথচ নারায়ণগঞ্জের পাঁচটি আসনই বরাবর বিএনপি পেয়ে আসছে। সুষ্ঠু নির্বাচন হলে সব আসনে বিএনপি পাশ করে।

নির্বাচনের আগে বেসরকারি টেলিভিশনে দেওয়া নিজের সাক্ষাৎকারের প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, ‘আমি তখন বলেছিলাম, এখনো এমন কোননোঘটনা ঘটেনি যে প্রশাসনকে দোষারোপ করা যায়। তবে এতো ভালো পরিবেশও ভালো লাগছে না। এত সুন্দর পরিবেশ তৈরি করেছে, এতে সন্দেহ হয়।’

‘এবার তারা দিনে ডাকাতি করেনি। কিন্তু চুরি করেছে। চোরের অধীনে নির্বাচন করা আরো কঠিন। দিনের বেলায় ডাকাত আসলে তাদের কাছে অস্ত্র থাকলে প্রতিহত করার প্রস্তুতি রাখা যায়। তবে চোর আসে রাতে যখন আমরা ঘুমিয়ে থাকি’ বলেন এই বিএনপির অন্যতম নীতিনির্ধারক।

স্বাধীনতা পেয়ে নির্বাচন কমিশন যা ইচ্ছে তাই করছে বলেও অভিযোগ করেন তিনি।

দলীয় সরকারের অধীনে নির্বাচনের যাওয়া আত্মহত্যার শামিল, এ মন্তব্য করে বিএনপির অন্যতম এই নীতিনির্ধারক বলেন, ‘শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়া আর ট্রাকের নিচে মাথা রাখা একই কথা। আত্মহত্যা মহাপাপ। এই পাপ কি করা যায়? তবে এই সরকারের অধীনে নির্বাচনে যাওয়া তার চেয়ে বড় পাপ।’

তিনি বলেন, ‘জনগণের ভোটাধিকার নিশ্চিত করার জন্য ইসিকে শক্তিশালী করতে হবে। তবে তার চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার।’

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হলে বিএনপি জাতীয় নির্বাচনে যাবে বলেও জানান বিএনপির এই নেতা।

আয়োজক সংগঠনের উপদেষ্টা অ্যাডভোকেট জিল্লুর রহমান রিন্টুর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন- বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মাদ রহমত উল্লাহ, বীর উত্তম শহীদ জিয়া শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।