নিঃস্ব ও হতদরিদ্র ব্যক্তি কে?

অর্থ-সংকট ও দারিদ্র্য আপনাকে কি প্রকটভাবে পেয়ে বসেছে? আপনার ঘরে ‘নুন আনতে পান্তা ফুরোয়’? জীবনের সব অর্জন হারিয়ে শূন্য ও রিক্তহস্ত?

আবু হুরায়ারা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেন- ‘তোমরা কি জানো— কে নিঃস্ব-দেউলিয়া? তারা বললেন, আমরা তো মনে করি— আমাদের মধ্যে যার টাকা-পয়সা ও ধনদৌলত নেই, সে-ই নিঃস্ব-দেওলিয়া।

তখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমার উম্মতের মধ্যে ওই ব্যক্তি সবচেয়ে হতদরিদ্র হবে, যে কিয়ামতের দিন (দুনিয়া থেকে) নামাজ, রোজা ও জাকাত আদায় করে আসবে; কিন্তু পাশাপাশি সেসব লোকেদেরও নিয়ে আসবে— যাদের কাউকে সে গালি দিয়েছে, কারও বিরুদ্ধে অপবাদ রটিয়েছে, কারও সম্পদ ভোগ করেছে, কাউকে হত্যা করেছে এবং কাউকে প্রহার করেছে…; এ ধরনের লোকদের তার নেকি-সওয়াবগুলো দিয়ে দেওয়া হবে।

অতঃপর যখন তার পুণ্য শেষ হয়ে যাবে— অথচ পাওনাদারদের পাওনা তখনো বাকি; তখন তাদের গুনাহ তথা পাপ তার ওপর ঢেলে দেওয়া হবে, আর তাকে ধরে জাহান্নামে নিক্ষেপ করা হবে। (মুসলিম, হাদিস : ২৫৮১; তিরমিজি, হাদিস : ২৪১৮)

রাসুল (সা.)-এর বর্ণনা অনুযায়ী আমার-আপনার ভেতর যদি এমন অভ্যাস থাকে— তাহলে পরস্পরকে আমরা নসিহত করে বলবো—
কারও সঙ্গে সম্পর্ক খারাপ থাকলে, সমস্যাটুকু মিটিয়ে নিন। অন্যের সঙ্গে দুর্ব্যবহার কিংবা কারও প্রতি জুলুম-অবিচার করে থাকলে—ক্ষমা চেয়ে নিন। অবৈধভাবে অন্যের সম্পদ ভক্ষণ করে থাকলে— তার পাওনা আদায় করে দিন। সর্বোপরি, সব ধরনের অন্যায়-অসদাচরণ, জুলুম-দুর্ব্যবহার ও অসুন্দর কার্যকলাপ থেকে বেঁচে থাকুন।

আল্লাহ আমাদের দুনিয়া-আখেরাতের দারিদ্র্য থেকে রক্ষা করুন। আমিন।