নিজস্ব ব্যবস্থাপনায় মাস্ক তৈরির উদ্যোগ যুক্তরাষ্ট্রের

করোনা মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে মাস্ক আমদানি করলেও এবার নিজস্ব ব্যবস্থাপনায় মাস্ক তৈরির উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিজস্ব কাঁচামাল এবং প্রযুক্তি ব্যবহার করে উন্নতমানের এন-নাইন্টি ফাইভ মাস্ক তৈরির কাজ শুরু করতে যাচ্ছেন এক উদ্যোক্তা।

করোনার ভয়াল থাবায় ধসে পড়েছে বিশ্ব অর্থনীতি। দেশে দেশে বন্ধ রয়েছে দোকানপাট, রেস্তোরাঁসহ বিভিন্ন প্রতিষ্ঠান। লোকসানের কারণে অনেকেই ব্যবসা গুটিয়ে নিচ্ছেন। তবে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও পিপিই’র মতো ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রির বেড়েছে বেচাবিক্রি। চাহিদা বাড়ায় এ খাতে ঝুঁকছেন উদ্যোক্তারা।

করোনায় সবচেয়ে ক্ষতির শিকার হয়েছে যুক্তরাষ্ট্র। মৃত্যু ও আক্রান্তের দিক থেকে শীর্ষে রয়েছে দেশটি। প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে থাকলেও করোনা মোকাবিলায় চীন, ভারত, বাংলাদেশের মতো দেশগুলো থেকে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রি আমদানি করে আসছে যুক্তরাষ্ট্র। তবে করোনার কারণে এসব পণ্যের চাহিদা বাড়তে থাকায় যুক্তরাষ্ট্রেই সুরক্ষা সামগ্রী তৈরির উদ্যোগ নিচ্ছে স্টার্ট-আপ প্রতিষ্ঠানগুলো। সম্প্রতি দেশটির ইউনাইটেড সেফটি টেক নামের একটি প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের নিজস্ব প্রযুক্তিতে এন-৯৫ মাস্ক তৈরির কাজ শুরু করেছে। দাম তুলনামূলক বেশি হলেও পণ্যের মান ও ‘মেইড ইন আমেরিকা’ দেখে মার্কিনরা এই পণ্য কিনতে আগ্রহী হবে বলে মনে করে প্রতিষ্ঠানটি।

ইউনাইটেড সেফটি টেকের প্রেসিডেন্ট ড্যান ইযহাকি বলেন, ‘মেইড ইন আমেরিকা’ লোগো দেখেই মানুষ খুব খুশি হবে। ফলে দাম বেশি হলেও তারা এ মাস্ক কিনবে। আমরা মূলত বিশ্বে রাজত্ব করতে চাই। যেকোনো পরিস্থিতিতেই নিজেদের বিনিয়োগে আমরা এগিয়ে যেতে চাই।’

মাস্ক উৎপাদনের যাবতীয় প্রস্তুতি নেয়া শেষ হলে সপ্তাহ খানেকের মধ্যেই লস অ্যাঞ্জেলেসে এর যাত্রা শুরুর কথা রয়েছে। প্রতিদিন গড়ে ১০ লাখ মাস্ক তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তারা।