নিজামের সংসদ সদস্য পদ : পরবর্তী শুনানি ১৪ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক : ফেনী-২ আসনের আওয়ামী লীগের এমপি নিজাম উদ্দিন হাজারীর এমপি পদে থাকার বৈধতা প্রশ্নে জারি করা রুলের পরবর্তী শুনানি ১৪ নভেম্বর ধার্য করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিকেলে বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি এফ আর এম নাজমুল আহসানের বেঞ্চ পরবর্তী শুনানির জন্য এইদিন ধার্য করেন।

আজ বৃহস্পতিবার আদালতে কারাগারে থাকা অবস্থায় নিজাম হাজারীর রক্তদান ও তার কারাবাসের রেয়াত পাওয়ার বিষয়গুলো উপস্থাপন করেন।

প্রতিবেদন উপস্থাপন করেন সহকারী অ্যাটর্নি জেনারেল আমিনুর রাহমান চৌধুরি টিকু।

হাজারীর পক্ষে ব্যারিস্টার শফিক আহমেদ ও নুরুল ইসলাম সুজন এবং রিটকারীর পক্ষে অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী শুনানি করেন।

এর আগে গত ৩১ আগস্ট নিজাম হাজারীর এমপি পদের বৈধতা প্রশ্নে রুলের রায় ঘোষণা পিছিয়ে নিজাম হাজারী কারাবাসকালে কত ব্যাগ রক্ত দিয়েছেন, এর ফলে কতদিন কারাবাস রেয়াত পাওয়ার অধিকারী হয়েছেন, তা প্রতিবেদন আকারে দিতে কারা কর্তৃপক্ষকে জানাতে নির্দেশ দেন হাইকোর্ট।

গত ৩ আগস্ট উভয়পক্ষের শুনানি শেষ হয়।

শুনানিতে নিজাম হাজারীর আইনজীবীরা আদালতে বলেছেন, কারা কর্তৃপক্ষের প্রতিবেদন সঠিকভাবে দেওয়া হয়নি। এই প্রতিবেদন নিয়ে বিতর্ক আছে। নিজাম হাজারী পুরো সাজা খেটেই বের হয়েছেন। এ ছাড়া জনস্বার্থে এই রিট মামলা চলতে পারে না।

পরে রিটকারী পক্ষের আইনজীবীরা আদালতে বলেন, নিজাম হাজারীর সাজা খাটা নিয়ে বিতর্ক আছে- এটা নিশ্চিত। এখন কোর্টের দায়িত্ব হল আসলেই সে কতদিন সাজা খেটেছে, সাজা কম খেটেছে কীনা তা বের করা, আর এ অবস্থায় তার সংসদ সদস্য পদ থাকে কীনা-এটার বিচার করা। পরে আদালত বুধবার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

এর আগে ১৯ জুলাই হাইকোর্টের আদেশ অনুযায়ী আড়াই বছর সাজা কম খেটে বেরিয়ে গেছেন মর্মে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেন কারা কর্তৃপক্ষ।

এই প্রতিবেদনে বলা হয়, ১০ বছরের সাজার মধ্যে তিনি সাজা খেটেছেন ৫ বছর ৮ মাস ১৯ দিন।

উল্লেখ্য, ‘সাজা কম খেটেই বেরিয়ে যান সাংসদ’ শিরোনামে ২০১৪ সালের ১০ মে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদন যুক্ত করে নিজাম হাজারীর সংসদ সদস্যপদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন ফেনী জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক সাখাওয়াত হোসেন ভূঁইয়া।

রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে ২০১৪ সালের ৮ জুন হাইকোর্ট রুল দেন। কোন কর্তৃত্ববলে তিনি এমপি পদে দায়িত্ব পালন করছেন রুলে তা জানতে চাওয়া হয়। এরপর হাইকোর্টের দুটি বেঞ্চ এই রুল শুনানিতে বিব্রতবোধ করেন। তারপর বিচারপতি মো. এমদাদুল হকের নেতৃত্বাধীন বেঞ্চে রিটটি শুনানির জন্য পাঠান প্রধান বিচারপতি। এই বেঞ্চে গত ১৯ জানুয়ারি রুল শুনানি শুরু হয়।