নিজ দলে অজনপ্রিয় ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :
অর্ধেকের বেশি রিপাবলিকান ভোটার মনে করেন, প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নন, জিতবেন হিলারি ক্লিনটন।

প্রমাণ ছাড়াই বিভিন্ন ধরনের বিতর্কিত মন্তব্য করে নির্বাচনী মাঠ গরম করে রাখলেও ট্রাম্পের প্রতি আস্থাহীন হয়ে পড়ছেন রিপাবলিকান ভোটাররা। যৌন হয়রানির অভিযোগ ও নির্বাচনের ফলাফল মেনে না নেওয়ার হুঁশিয়ারি ট্রাম্পকে নিজ দলে অজনপ্রিয় করে তুলছে।

বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস পরিচালিত এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। ২০ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত পরিচালিত জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, ৪১ শতাংশ রিপাবলিকান ভোটার মনে করেন, এবারের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি বিজয়ী হবেন। বিপরীতে ৪০ শতাংশ রিপাবলিকান বিশ্বাস করেন, প্রেসিডেন্ট পদে তাদের প্রার্থী ট্রাম্প জয়ী হবেন।

এই চিত্র ট্রাম্পের জন্য চরম হতাশাজনক। গত মাসে ৫৬ শতাংশ রিপাবলিকান বলেছিলেন, ট্রাম্প বিজয়ী হবেন। যেখানে হিলারির জয়ের পক্ষে মত দিয়েছিলেন মাত্র ২৩ শতাংশ রিপাবলিকান ভোটার।

রিপাবলিকান পার্টির নেতৃত্ব পর্যায় থেকে সমর্থক পর্যায় পর্যন্ত ট্রাম্পের প্রতি আস্থাহীনতা রয়েছে। শীর্ষ পর্যায়ের অনেক নেতা হিলারিকে সমর্থন করে তার পক্ষে কাজ করছেন। কিন্তু ট্রাম্পের খোদ সমর্থক শ্রেণি বরাবরই বলে আসছিলেন, তাদের প্রার্থী নির্বাচনে হিলারিকে পরাজিত করবেন। সেই সুরও ম্লান হয়ে গেছে।

ট্রাম্পের খোদ সমর্থক শ্রেণির ৪৯ শতাংশ মনে করেন, তাদের প্রার্থী বিজয়ী হবেন। যেখানে অক্টোবর মাসের শুরুতে এ সমর্থনের হার ছিল ৬৭ শতাংশ। অর্থাৎ সব দিক থেকেই ট্রাম্প পিছিয়ে পড়ছেন।

রয়টার্স/ইপসোসের জরিপের ফলাফল এমন সময় প্রকাশিত হলো, যখন ট্রাম্প হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, হিলারি প্রেসিডেন্ট হলে তৃতীয় বিশ্বযুদ্ধ বাধিয়ে দেবেন।

ট্র্রাম্পের এ হুঁশিয়ারি মার্কিনরা আর কানে তুলছেন না হয়তো। কারণ, তার চারিত্রিক বৈশিষ্ট্য এখন পরিষ্কার। উল্টোপাল্টা কথা বলে ভোটারদের বিভ্রান্ত করার যে নীতি তিনি গ্রহণ করেছেন, তা আর কাজে আসছে না। সবশেষ জরিপেই এর প্রমাণ পাওয়া গেল।