নির্বাচনের আগে কিশোর গ্যাংগুলোর তৎপরতা

অজিউল্লাহ খোকন, প্রতিবেদকঃ সামনে দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে এরেই মধ্যে উত্তপ্ত রাজনীতির মাঠ। তার মধ্যে বিভিন্ন অজানা মহলের ছত্রছায়ায় বেড়ে চলছে কিশোর গ্যাংগুলোর সন্ত্রাসী কার্যক্রম।

এতে ভীতি ছড়াচ্ছে জনমনে। বার বার হত্যা, চাঁদাবাজি, মারধর, অস্ত্র, মাদকসহ এলাকায় ত্রাস সৃষ্টিকারী এসব কিশোর গ্যাংদের কারা এত সাহায্য করছে? কেন করছে? এসব প্রশ্নের উত্তর কারো জানা নেই।

নানা সময়ে বিভিন্ন মামলায় এ সকল কিশোর গ্যাংদের আটক করা হলেও আইনের ফাঁকফোঁকর দিয়ে জামিনে বের হয়ে আবারও শুরু করে ত্রাসের রাজত্ব। কিশোর গ্যাংগুলো এতটাই ভয়ানক যে এদের বিরুদ্ধে সহজে কেউ মুখ খুলতে চায় না।

কেন হঠাৎ করে আবারও এদের তৎপরতা বেড়েছে এ নিয়ে প্রশ্ন তৈরী হয়েছে। সাধারণ মানুষ মনে করে, এদের আশ্রয়-প্রশয় দেয় কিছু রাজনৈতিক বিশেষ মহল। এদের অর্থ থেকে শুরু করে নানা কাজে সমাজের বিশেষ গুরুত্বপূর্ণ ব্যক্তির হাত রয়েছে। নয়তো প্রশাসনের এত তৎপরতার পরেও কেন থামছে না কিশোর গ্যাংগুলো।

এদিকে কিশোর হামলায় রাজধানীর দক্ষিণখানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার মোসাব্বির হোসেন চৌধুরী সিফাত (২৬) হত্যাকান্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় গ্রেপ্তার তিনজনকে রিমান্ডে নিয়েছে পুলিশ।

শনিবার বিকেলে দক্ষিণখান থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ ইয়াসীন গাজী কে এ তথ্য জানিয়েছেন।

গ্রেপ্তাররা হলেন—ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার মহল্লা গ্রামের মৃত আবু সিদ্দিকের ছেলে মো. রাজিব (২৩), লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ভোলাকোট গ্রামের জয়নাল আবেদিনের ছেলে আশিক (২২) ও দক্ষিণখানের আশকোনা পানির পাম্প এলাকার শেখ ওয়াজেদের ছেলে শেখ নিজাম (২১)।

দক্ষিণখান থানার পরিদর্শক মোহাম্মদ ইয়াসীন গাজী বলেন, ‘দক্ষিণখানে প্রকৌশলীকে হত্যার ঘটনায় আমাদের পাঁচটি টিম শরীয়তপুর ও গাজীপুরে অভিযান চালিয়ে আজ শনিবার ভোরে রাজিব, আশিক ও নিজামকে গ্রেপ্তার করে।’

মামলার তদন্তকারী কর্মকর্তা ও দক্ষিণখান থানার উপপরিদর্শক (এসআই) মো. আবু তাহের সাপ্তাহিক ক্রাইম পেট্রোল বিডিকে বলেন, ‘টাকা লেনদেনকে কেন্দ্র করে দ্বন্দ্বের জেরে ইঞ্জিনিয়ার মোসাব্বির হোসেনকে ছুরিকাঘাত করে হত্যার ঘটনায় তিনজনকে গ্রেপ্তারের পর আজ শনিবার সকালে ১০ দিনের রিমান্ড আবেদন করে আদালতে পাঠানো হয়। পরে শুনানি শেষে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক।’

এসআই আবু তাহের বলেন, গ্রেপ্তারদের মধ্যে মামলার এজাহারভুক্ত আসামি রাজিব, তদন্তে সন্দেহাতীতভাবে জড়িত আসামি আশিক ও নাজিম।

এর আগে গত বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার মোসাব্বির হোসেন চৌধুরী সিফাতকে ছুরিকাঘাতে খুনের ঘটনা ঘটে। পরদিন শুক্রবার নিহতের মা মোছা নাছরিন বেগম সাতজনের নামোল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ৭-৮ জনকে আসামি করে দক্ষিণখান থানায় হত্যা মামলা দায়ের করেন।

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রায়শই এমন ঘটনা ঘটে যাচ্ছে। এ থেকে প্রতিকারের পথ খুঁজছে সাধারণ মানুষ।