নির্বাচনের আগে পাকিস্তানকে সতর্ক করল বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তান দারিদ্র্য সংকটের দ্বারপ্রান্তে রয়েছে বলে সতর্ক করেছে বিশ্বব্যাংক। দেশটির জনসংখ্যার ৪০ ভাগ মানুষ এখন দারিদ্র্য সীমার নিচে বসবাস করেছে বলেও ওই সমীক্ষায় বলা হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ফিনান্সিয়াল পোস্ট জানিয়েছে, পাকিস্তানের জাতীয় নির্বাচনের দুই মাস আগে বিশ্বব্যাংকের তরফ থেকে এমন মন্তব্য আসল।

নির্বাচন পরবর্তী সরকারের জন্য সদ্য প্রকাশিত বিশ্বব্যাংকের ওই ব্যাংক পলিসিতে বলা হয়, সদ্য সমাপ্ত অর্থ বছরে পাকিস্তানের প্রায় এক কোটি ২৫ লাখ মানুষের জীবন যাপন দারিদ্র্য সীমার নিচে নেমে এসেছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, পাকিস্তানের দারিদ্র্যতার হার ৩৪.২ থেকে ৩৯.৪ এ বৃদ্ধি পেয়েছে যাদের অধিকাংশরই দৈনন্দিন আয় ৩.৬৫ ডলার।

পাকিস্তানে বিশ্বব্যাংকের পরিচালক নাজি বেনহাসসিন ব্যাংক পলিসি প্রকাশকালে বলেন, পাকিস্তান উচ্চমুদ্রাস্ফীতি, জ্বালানি মূল্যবৃদ্ধি, প্রাকৃতিক বিপর্যয়সহ বেশ কিছু চ্যালেঞ্জ এক সঙ্গে মোকাবেলা করছে। কিন্তু দক্ষিণ এশিয়ায় মাথা পিছু আয়ে সর্বনিম্ন দেশটির জন্য বর্তমান উন্নয়ন পদ্ধতি দারিদ্র্যতা বিমোচনে যথেষ্ট নয়।

তিনি আরও বলেন, পাকিস্তানের নীতি সংক্রান্ত সিদ্ধান্তগুলো রাজনীতি, সামরিক ও বাণিজ্যিক নেতাদের ব্যক্তিগত স্বার্থ দ্বারা প্রভাবিত হয়। ফলে নতুন সরকার নির্বাচনের ক্ষেত্রে সিদ্ধান্ত অত্যন্ত সতর্কভাবে নেওয়া প্রয়োজন। ভুল সিদ্ধান্তের কারণেই বর্তমানে চরম আর্থিক সঙ্কটে ভুগছে পাকিস্তান। এই পরিস্থিতিতে ভুল সরকার বা জনপ্রতিনিধি নির্বাচিত হলে দেশের আরও দুর্দশা হতে পারে।

পাকিস্তান ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট ইকোনমিকসের তথ্য মতে, দেশটির প্রায় ৩৯ শতাংশ জনগণ দরিদ্র।চলতি বছরের সেপ্টেম্বরে পাকিস্তানের মুদ্রাস্ফীতি ৯ শতাংশে দাঁড়িয়েছে।