নির্বাচনে অনেক ‘অবৈধ’ ভোট পড়েছে উল্লেখ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে এবার প্রেসিডেন্ট নির্বাচনে অনেক ‘অবৈধ’ ভোট পড়েছে উল্লেখ করে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন পপুলার ভোটও তিনি বেশি পেয়েছেন।

তিনি বলেন, লাখ লাখ অবৈধ ভোট বাদ দিলে দেখা যাবে পপুলার ভোটে তিনিই বিজয়ী হয়েছেন। তবে তার দাবির সপক্ষে তিনি কোন প্রমাণ হাজির করতে পারেননি।

উইসকনসিনে ভোট পুনঃগণনায় হিলারি ক্লিনটনের সমর্থন জানানোর পর রোববার ট্রাম্প এ কথা বললেন। গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন উইসকনসিনসহ তিন রাজ্যে অনিয়মের কথা উল্লেখ করে পুনঃগণনার আবেদন করেছেন।

নির্বাচনে ট্রাম্প ইলেক্টরাল ভোট (২৯০) বেশি পেলেও পপুলার ভোট বেশি পেয়েছেন হিলারি। তিনি ট্রাম্পের চেয়ে ২০ লাখ ভোট বেশি পেয়েছেন।

ট্রাম্প রোববার এক টুইট বার্তায় বলেন, ‘ইলেক্টরাল ভোটে ব্যাপক ব্যবধানে জয়লাভের বাইরে পপুলার ভোটেও তিনি বিজয়ী। নির্বাচনে লাখ লাখ অবৈধ ভোট পড়েছে। সেসব ভোট বাদ দেওয়া হলে পপুলার ভোটেও আমি বিজয়ী হবো।’

এছাড়া ট্রাম্প তিন রাজ্য- ভার্জিনিয়া, নিউহ্যাম্পশায়ার ও ক্যালিফোর্নিয়ায় ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ করেছেন যেসব রাজ্যে হিলারি জয়ী হয়েছেন। আর এসব বিষয়ে সংবাদমাধ্যমগুলো কোন রিপোর্ট করেনি বলেও তিনি অভিযোগ করেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে নির্বাচন পদ্ধতি অনুযায়ী প্রেসিডেন্ট হতে হলে প্রার্থীকে ৫৩৮ ইলেক্টরাল ভোটের মধ্যে ২৭০ ভোট পেতে হবে। সে হিসেবে ট্রাম্প ২৯০ ইলেক্টরাল ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। আর হিলারি পেয়েছেন ২৩২টি ইলেক্টরাল ভোট ।

এদিকে উইসকনসিনে ভোট পুন:গণনার ফল (১০ ইলেক্টরাল ভোট) হিলারির পক্ষে গেলেও ট্রাম্পের তাতে কোনো সমস্যা হবে না। তবে বাকী দুই রাজ্যের ফলও যদি পাল্টে যায় তা হলে পরিস্থিতি অন্যরকম দাঁড়াবে। মিশিগানে ১৬ এবং পেনসিলভানিয়ায় ২০টি ইলেক্টরাল ভোট রয়েছে।

এখন এই তিন রাজ্যের ফল হিলারির অনুকূলে গেলে তার ইলেক্টরাল ভোট হবে ২৭৮। সে ক্ষেত্রে প্রেসিডেন্টের দাবিদার হবেন হিলারি। আর তাই গ্রিন পার্টি তিন রাজ্যে ভোট পুঃনগণনার আবেদন করায় তা ট্রাম্পের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।