নির্বাচন গ্রহণযোগ্য করার যে পরামর্শ দিলেন ভারতের প্রধান নির্বাচন কমিশনার

আন্তর্জাতিক ডেস্কঃ নির্বাচন কমিশন তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারলেই সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচন হতে পারে বলে মনে করেন ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার। সোমবার রাতে ভারত সফররত বিশিষ্ট সাংবাদিক প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

রাজীব কুমার বলেন, ভারতে নির্বাচন কমিশন স্বচ্ছতার সঙ্গে কাজটি করে। সাধারণ মানুষ নির্বাচন কমিশনের উপর আস্থা রাখে। সেই আস্থা শতভাগ রক্ষার মধ্য দিয়ে কাজ করতে হয়। এর ব্যত্যয় হলে নির্বাচন নিশ্চয় প্রশ্নের মুখে পড়বে।

ভারতের নয়াদিল্লিতে নির্বাচন কমিশন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ভারতের নির্বাচন কিভাবে গ্রহণযোগ্য হয়, সাধারণ মানুষের মধ্যে আস্থা থাকে- সেই বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

রাজীব কুমার বলেন, ভারত, বাংলাদেশ কিংবা বিশ্বের বিভিন্ন দেশে নির্বাচন নিয়ে কারও কারও প্রশ্ন থাকতেই পারে। এইসব প্রশ্নের সঠিক জবাব দেওয়া যায় স্বচ্ছতা এবং জবাবদিহিতার মাধ্যমে। নির্বাচন কমিশনকে জবাবদিহিতাও করতে হবে।

তিনি আরও বলেন, সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে হয়। এ চ্যালেঞ্জ সফলতায় বাস্তবায়িত করতে দৃঢ়তার সঙ্গে কাজ করতে হয়।

রাজীব কুমার আরও বলেন, নির্বাচন সুষ্ঠ হচ্ছে না এমন অভিযোগ নিয়ে
কোনো প্রার্থী আদালতেও যেতে পারেন। কমিশনের দায়িত্ব হচ্ছে, আদালতে তাদের সিদ্ধান্তের যৌক্তিকতা তুলে ধরে অভিযোগকারী ব্যক্তিকে সন্তুষ্ট করে দেওয়া।

‘ভারতের নির্বাচন কমিশন সাধারণ মানুষের আস্থার জায়গা’ জানিয়ে রাজীব কুমার বলেন, ভারতীয় নির্বাচন কমিশন এখন সকলের কাছে আস্থাশীল। এটি একদিনে হয়নি। দীর্ঘদিন ধরে নিজেদেরকে প্রমাণ করতে হয়েছে। এখন মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে। এ ধারাবাহিকতা ধরে রাখতে আমরা সর্বোচ্চ কাজ করছি। মানতে হবে যে, এটি বিশাল চ্যালেঞ্জের কাজ। চ্যালেঞ্জ সফল করতে হয় স্বচ্ছতার সঙ্গে পুরো নির্বাচন সফলতার মধ্য দিয়ে।

নির্বাচনের সময় কমিশন কিভাবে কাজ করে তা বিস্তারিত তুলে ধরে রাজীব কুমার আরও বলেন, তারা শুধু বিশ্বাস অর্জন করে একের পর এক প্রশ্নাতীত নির্বাচন উপহার দিচ্ছেন। এটাই সবচেয়ে বড় স্বার্থকতা। এ স্বার্থকতা ধরে রাখতে আমরা বদ্ধপরিকর।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার নির্বাচন গ্রহণযোগ্য হওয়ার কয়েকটি বিষয় তুলে ধরেন। এর মধ্যে ভোটার উপস্থিতির বিষয় কিংবা সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত হতে হবে এমন কোনো বিষয় নয়। কমিশন স্বচ্ছতার সঙ্গে কাজটি সম্পন্ন করতে পারলেই নির্বাচন গ্রহণযোগ্য হতে পারে। মতবিনিময় সভায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী, বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশনের প্রেস কর্মকর্তা শিলাদত্য হায়দারসহ ভারতীয় নির্বাচন কমিশনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে সোমবার রাতে নির্বাচন কমিশনারের সঙ্গে মতবিনিময় সভা শেষে দিল্লির একটি অভিজাত হোটেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাগচীর নৈশভোজে যোগদান করেন সাংবাদিক প্রতিনিধি দলটি। এ সময় ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) সাংবাদিক নেতা শাবান মাহমুদসহ দূতাবাসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ ছাড়া বাংলাদেশের সাংবাদিক ছাড়াও নয়াদিল্লিতে কর্মরত ভারতের সিনিয়র সাংবাদিক নৈশভোজে যোগ দেন।

এর আগে বাংলাদেশের সাংবাদিকরা ভারতীয় টিভি চ্যানেল দূরদর্শন স্টুডিও পরিদর্শন করেন। দূরদর্শন কার্যালয়ে অনুষ্ঠিত ব্রিফিংয়ে জানানো হয়, বর্তমানে দূরদর্শন হিন্দি ভাষায় একটি পূর্ণাঙ্গ নিউজ চ্যানেল পরিচালনা করছে। ইংরেজি ভাষায় ২৪ ঘণ্টা আন্তর্জাতিক চ্যানেল শুরু হয়েছে দুই বছর আগে। এ ছাড়া ২৮টি আঞ্চলিক ভাষায় দূরদর্শন টিভি চ্যানেল দেখা যায় সারা ভারতে।

এর পর সাংবাদিকরা পরিদর্শন করেন ভারতীয় কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ কার্যালয়। ব্রিফিং সেশনে প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা ভারতের শিল্প খাতের উন্নয়নের চিত্র তুলে ধরেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তারা বাংলাদেশের সঙ্গে শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

তারা বলেন, বাংলাদেশে অনেক প্রকল্পে ভারতীয় বিনিয়োগ রয়েছে। গত কয়েক বছর বাংলাদেশ থেকে ভারতে আমদানি বৃদ্ধির কারণে বাণিজ্য ঘাটতি ধীরে ধীরে কমে এসেছে। এটি আরও কমে আসবে বলে ভারতীয় শিল্প উদ্যোক্তারা আশা প্রকাশ করেন।