নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তাকে নিয়ে কৌতূহলের শেষ নেই। তার লাইফস্টাইল, দৈনন্দিন রোজনামচা কেমন, কীভাবে কাটবে তার আগামী দিনগুলো- এসব জল্পনাকল্পনা এখন বিশ্বজুড়ে। তিনি কোথায় থাকবেন, কোন বিমান ব্যবহার করবেন, তা নিয়েও চলছে আলোচনা।

ট্রাম্প একজন ব্যবসায়ী। কিন্তু তিনি কতবড় মাপের ব্যবসায়ী তা হয়তো অনেকেরই অজানা। তার ব্যবসায়ীক পরিসরের বিস্তৃতি সম্পর্কে শুনলে হয়তো অনেকেরই ভ্রু কুঁচকে।

সিএনএন-এ প্রকাশিতে এক প্রতিবেদন থেকে জানা গেছে, ট্রাম্পের ব্যবসায়িক পরিসর এশিয়া, ইউরোপ, আফ্রিকাসহ উত্তর ও দক্ষিণ আমেরিকায় বিস্তৃত। তার মালিকানাভুক্ত কোম্পানির সংখ্যা ১৪৪। এশিয়া, ইউরোপ, আফ্রিকা এবং উত্তর ও দক্ষিণ আমেরিকায় ২৫টি দেশে ছড়িয়ে রয়েছে তার ব্যবসা। বিভিন্ন জায়গায় স্থানীয় স্বার্থের নিরিখে বদলেছে ট্রাম্পের কোম্পানির ধরন।

তার ব্যবসার মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতে গলফ, ভারতে আবাসন এবং ইসরায়েলে কোমল পানীয়।

ট্রাম্পের বেশকিছু ব্যবসায়িক ক্ষেত্রে ইতিমধ্যেই বিতর্কের ঝড় উঠেছে। আমেরিকায় মুসলমানদের নিষিদ্ধ করার ঘোষণা দেওয়ার পর থেকেই ইস্তানবুল ট্রাম্প টাওয়ারের সমালোচনায় মুখর হয়েছেন তুর্কির প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

ফোর্বসের দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে প্রায় ২৬ হাজার কোটি টাকার মালিক ট্রাম্প।