নীলফামারীতে আগাম আলু পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষক

আল- আমিন, নীলফামারী: দেশের বাজারে আগাম আলু উৎপাদন অ ল নীলফামারী কিশোরগঞ্জ উপজেলা। এ উপজেলার আগাম নতুন আলু ঢাকা সহ দেশের বিভিন্ন জেলার চাহিদা মিটিয়ে থাকে। কিন্তু চলতি বছর আশ্বিনা বৈরী আবহাওয়ায় আলু গাছ পচে যাওয়ায় বিপাকে পড়েন আগাম আলু চাষিরা। আবারো দ্বিতীয়বার রোপণ করেন আলু। সেই আলুর পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষক।

এ বছর উপজেলায় ছয় হাজার পাঁচ শত হেক্টর জমিতে আলুর আবাদ শুরু হয়েছে। শীত পড়তে শুরু করায় আলুর বাম্পার ফলন হবে বলে আশা করেন কৃষকেরা। উপজেলার ৯টি ইউনিয়নে মাঠের পর মাঠ জুড়ে এখন আলু গাছের সবুজ পাতার রঙে মুখরিত ফসলের মাঠ। প্রতিটি মাঠে এখন শুধু সবুজ রঙের চোখ ধাঁধাঁলো বর্ণীল সমারোহ। কৃষাণ-কৃষাণীর ব্যস্ততা সত্যিই যেন মনোমুগ্ধকর।

রবিবার সরেজমিনে ঘুরে দেখা গেছে, কৃষকেরা কেউ কেউ আগাছা পরিষ্কার, সার প্রয়োগ, সেচ, ছত্রাক রোগ-বালাইয়ের হাত থেকে ফসল বাঁচাতে কীটনাশক স্প্রে সহ বিভিন্ন কাজে ব্যস্ত। কৃষকেরা জানায়,আগাম আলুর বাজার ধরার আশায় আশ্বিন মাসে প্রথম সপ্তাহ থেকে আলু রোপণে মাঠে কোমর বেঁধে নেমে পড়েন। কিন্তু আশ্বিনা বৃষ্টিপাত সে স্বপ্ন ভঙ্গ করে দেয়। পরে দ্বিতীয় দফায় আলু রোপণ করার পর শীত কম পড়ায় ও কুয়াশা না থাকায় আলু গাছে বাম্পার ফলন লক্ষ্য করা যাচ্ছে। তবে বাজার দর ঠিক থাকলে এ ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব বলে জানান তারা।

উপজেলার নিতাই গাংবের আলুচাষি আশেক উদ-দৌলা, আতিকুল, দুরাকুটি পশ্চিম পাড়ার শামীম হোসেন বাবু, মোস্তফা কামাল বলেন, এ বছর আগাম আলু চাষ করতে গিয়ে বিড়ম্বনার পড়তে হয়েছে। বৃষ্টিতে আলু পচে যাওয়ায় দ্বিতীয়বার জমিতে আলু রোপণ করতে ধকলসহ খরচও হয়েছে দিগুণ। প্রতি বিঘা জমিতে ব্যয় হয়েছে ২৫ থেকে ৩০হাজার টাকা। সঠিক বাজার মূল্য না পেলে লোকশানের মুখে পড়বে কৃষক। আশা করছি ১৫-২০ দিনের মধ্যে নতুন আলু বাজারে তোলা যাবে।

জানতে চাইলে উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান বলেন,বৈরী আবহাওয়ায় আগাম আলু প্রাথমিক ভাবে কিছুটা ক্ষতি হয়েছে। পুণরায় আলু রোপণ করেছেন কৃষক,তবে বাম্পার ফলন হয়েছে। সঠিক বাজার মূল্য পেলে লাভবান হবে আলু চাষীরা। কৃষি বিভাগ থেকে কৃষকদের যথাযথ পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিক নির্দেশনা দেয়া হচ্ছে।