নীলফামারীতে আত্মকর্মসংস্থান প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন

আল-আমিন, নীলফামারী প্রতিনিধিঃ নীলফামারীর সৈয়দপুরে নিজবাড়ী আশ্রয়ন প্রকল্পের সুবিধাভোগীদের জন্য আত্ম কর্মসংস্থানমূলক প্রশিক্ষণ কেন্দ্রের শুভ উদ্বোধন হয়েছে। বুধবার (১লা ডিসেম্বর) বিকেলে নিজবাড়ী আশ্রয়ন প্রকল্পে এই প্রশিক্ষণ কেন্দ্রের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া। প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন শেষে জেলা প্রশাসনের আয়োজনে ও ইউনিসেফের সহযোগিতায় আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগীদের আত্মকর্মসংস্থানের সেলাই মেশিন ও সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়।
এ সময় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া বলেন, আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই আত্মকর্মসংস্থানমূলক প্রশিক্ষণ কেন্দ্রের শুভ উদ্বোধন হল। এই প্রশিক্ষণ কেন্দ্রে সুবিধাভোগীরা নানা দৈনিক প্রশিক্ষণ নিয়ে নিজেদের দক্ষতা বাড়িয়ে তোলার মাধ্যমে উদ্যোক্তা হয়ে উঠবে। সেই সাথে বেকারত্বের হার কমবে।
এতে জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভ‚ঞা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মোঃ আহসান কিবরিয়া সিদ্দিকি।
আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগী লতিফা বেগম,‌নিতু আক্তার, আরজিনা বেগম জানান, আমাদের থাকার জন্য জমি ছিল না, থাকার ঘর ছিলো না। শেখ হাসিনা আমাদের থাকার ঘর দিয়েছে জমি দিয়েছে।  এখন আবার আমাদের এবং আমাদের ছেলে সন্তানদের বেকারত্ব দূর করে দক্ষতা বাড়ানোর জন্য ট্রেনিং সেন্টার দিল। এজন্য আমরা শেখ হাসিনার জন্য অনেক দোয়া করি যাতে করে উনি দীর্ঘদিন বেঁচে থেকে আমাদের মত গরীব অসহায় মানুষের সেবা করে যেতে পারে।
এসময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মোঃ মোখলেছুর রহমান বিপিএম পিপিএম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম, সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোকছেদুল মোমিন, নীলফামারী সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিয়াজুল ইসলাম রিয়াজ সহ আরো অনেকে।
উল্লেখ যে, রংপুর বিভাগীয় প্রশাসনের নির্দেশনায় নীলফামারী জেলা প্রশাসনের উদ্যোগে ও পরিকল্পনায় এলজিএসপি-৩ প্রকল্পের আওতায় উক্ত প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়।  প্রশিক্ষণ কেন্দ্রে ২০ জন করে প্রশিক্ষনার্থী ২০ দিন প্রশিক্ষন নিবেন। ৪ টি সেলাই মেশিন  প্রশিক্ষণকেন্দ্রের জন্য প্রদান করা হয়েছে।