নীলফামারীতে কৃষি খাতকে এগিয়ে নেয়ার ব্যাপারে ব্যস্ত সময় পার করছেন উপজেলা কৃষি বিভাগ

আল- আমিন, নীলফামারীঃ বাংলাদেশ একটি কৃষি ভিত্তিক দেশ। এ দেশের সিংহভাগ মানুষই কৃষক। খাদ্য ঘাটতির চাকা চালু রাখতে কৃষি খাতকে এগিয়ে না নেওয়ার কোনো বিকল্প নেই।
ভৌগোলিক অবস্থান গত কারণে এদেশের মাটি, জলবায়ু কৃষি কাজের জন্য অত্যন্ত উপযোগী হলেও আধুনিক প্রযুক্তি না থাকায় এবং কৃষি কাজের উপর ধারণা না-থাকায় কৃষিতে যান্ত্রিক উন্নয়ন আটকিয়ে ছিলো। সনাতনী ধারণা ধারণ করে আমরা পিছিয়ে ছিলাম অনেক দূরে।
 বর্তমান কৃষি বান্ধব সরকারের প্রচেষ্টায় কৃষি যান্ত্রিকীকরনে লক্ষে ফিফটি পার্সেন্ট উন্নয়ন সহায়তার মাধ্যমে কৃষকদের মাঝে বিভিন্ন যন্ত্রপাতি বিতরণের মধ্যে দিয়ে সেই সনাতনী পদ্ধতিকে পিছনে ফেলিয়ে আধুনিক কৃষিতে বর্তমান কৃষকেরা কৃষির উন্নয়ন তরান্বিত করতে সক্ষম হচ্ছে।
 এই উন্নয়ন তরান্বিত করতে গিয়ে নীলফামারী ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী ও উপ সহকারী কৃষি কর্মকর্তাগন মাঠে ময়দানে বিভিন্ন প্রকার প্রনোদনা ও পূর্ণবাসন সহ রাজস্ব খাতের আওতায় বিভিন্ন প্রদর্শনি স্থাপন এবং কৃষকদের আধুনিক কৃষির আওতায় প্রবেশের লক্ষে প্রয়োজনীয় তথ্য সহ সার্বক্ষণিক পরামর্শ প্রদান করে আসছেন। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী ও তাঁর সহকারী কৃষি কর্মকর্তাগন।
এর ধারাবাহিকতা অত্র উপজেলার বিভিন্ন ইউনিয়নে মাল্টা,লিচু,আম,আনারস, ড্রাগন,ক্যাপসিকাম ফসলের বাগান স্থাপন, সেই সাথে তেল ও ডাল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষে সরিষা, সোয়া বিন সূর্যমুখী,মুগ ডাল, মাস কালাই চাষাবাদ দিন দিন বৃদ্ধি পাচ্ছে অত্র উপজেলায়।
সেই সাথে নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত করার লক্ষে জৈব কৃষি ও জৈব বালাই নাশক ব্যবহারের প্রবনতা বৃদ্ধি পাচ্ছে।
এ ছারাও ইউনিয়ন গুলোতে লক্ষ করা যাচ্ছে fym.  ভার্মি কম্পোস্ট কেঁচো কম্পোস্ট তৈরি নাউতারা ইউনিয়ন শালহাটি ব্লকে কেঁচো পল্লী পরিলক্ষিত হয়। উপজেলার পুষ্টি চাহিদা পুরনের লক্ষে বিভিন্ন উন্নত জাতের মিষ্টি আলু,পেঁয়াজ  লতিরাজ কচু, পানি কচু সহ বিভিন্ন প্রকার উন্নত মানের শাক সবজি উৎপাদনের ক্ষেত্রে অনাবাদি ও বশত বাড়ীর আঙ্গীনায় পারিবারিক শবজি ও পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় প্রর্দশনী স্থাপন করা হচ্ছে।
এ ছারাও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কৃষকদের বিভিন্ন প্রশিক্ষনের আওতায় নিয়ে আসা হচ্ছে। এতে করে ডিমলা উপজেলার কৃষি খাত আরও এক ধাপ এগিয়ে যাবে। বলে আমার দৃঢ় বিশ্বাস।