নীলফামারীতে ক্ষুদ্র নারী খামারীদের টাকা প্রাণীসম্পদ কর্মকর্তার পকেটে

আল-আমিন, নীলফামারীঃ বেকার সমস্যা সমাধানের লক্ষে  অর্থনৈতিক উন্নয়নে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে সরকার। সেই প্রকল্পের আওতায় নীলফামারীর কিশোরগঞ্জ  উপজেলায় ক্ষুদ্র খামারীদের  স্কাভেনজিং পোলট্রি সেড ও ভেড়ার পরিবেশ বান্ধব ঘর নির্মানে ব্যাপক অনিয়ম ও দুনীতির অভিযোগ উঠেছে। উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নুরুল আজীজ ও সংশ্লিষ্ট প্রকল্পের এলএসপিদের বিরুদ্ধে। এদিকে গনমাধ্যমে বক্তব্য দেওয়ার কারনে উপকারভোগী খামারীদের নাম কেঁটে দেয়াসহ বিভিন্ন হুমকি ধামকি দিচ্ছেন এলএসপিগন।
উপজেলা প্রাণীসম্পদ কার্যালয় সুত্রে জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে বিশ্বব্যাংকের অর্থায়নে  প্রাণীসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) দেশি মুরগী ও ভেড়ার পরিবেশবান্ধব ঘর নির্মানের জন্য ১১৩ টি নারী খামারীদের নামে জনপ্রতি ২০ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়। বরাদ্দের টাকা গত জুনের  আগেই খামারীদের নিজ নিজ হিসাব নম্বরে জমা করা হয়।  নিয়ম অনুযায়ী ওই টাকা উত্তোলন করে খামারীরা নিজেরাই তাঁদের ঘর নির্মান করবেন। কিন্তু উপকারভোগীদের অভিযোগ উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নুরুল আজীজের নির্দেশে ইউনিয়ন এলএসপিগন তাঁদের অফিসে ডেকে এনে চেকে স্বাক্ষর নিয়ে উপকারভোগীদের বাড়ি পাঠিয়ে দিয়ে সমস্ত টাকা উত্তোলন করে নেন। উপকারভোগীদের অভিযোগ টাকা উত্তোলন করে প্রাণীসম্পদ কর্মকর্তা রণচন্ডি ইউনিয়নের এলএসপি সেলিম এর মাধ্যমে   দুর্বল ঘুনে ধরা কাটের বাকল,পাতলা টিন, ও কমদানের পিলার ব্যবহার করে ঘরগুলো তৈরী করেছেন। ঘরগুলো তৈরী করতে না করতেই সেগুলো নষ্ট হতে বসেছে। তারা বলেন  ঘরপ্রতি বরাদ্দ ২০ হাজার টাকা থাকলেও প্রাণীসম্পদ কর্মকর্তা এলএসপিদের দিয়ে  ৮ থেকে ১০ হাজার টাকা ব্যায় করে ঘর নির্মান করে  বাকি টাকা  আতœসাৎ করেছেন।  এ বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলার কারনে  তাঁদের নাম কেঁটে দেয়া সহ বিভিন্ন ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে।
 সরেজমিনে গিয়ে উপজেলার রণচন্ডি ইউনিয়নের বাফলা গ্রামের ক্ষুদ্র খামারী হামিদা বেগমের সাথে কথা বললে তিনি বলেন, আমার ভেড়ার ঘরটি তৈরী করার তিনমাসের মত হল। কে ঘর তৈরী করে দিয়েছেন প্রশ্ন করলে তিনি বলেন আমার ইউনিয়নের এলএসপি মোঃ সেলিম হাসান নিজেই তদারকি করে ঘর নির্মান করে দিয়েছেন। আপনার নামে ঘর তৈরীর বরাদ্দের টাকা আপনি তুলেছেন কিনা প্রশ্ন করলে তিনি বলেন, সেলিম আমাকেসহ অন্য উপকার ভোগীদের উপজেলা  প্রাণীসম্পদ অফিসে ডেঁকে নিয়ে চেকে স্বাক্ষর নিয়ে সেলিম চেকটি নিয়ে আমাদের বাড়ি পাঠিয়ে দেন। টাকার কথা জানতে চাইলে সে আমার নাম কেঁটে দেয়াসহ বিভিন্ন গালমন্দ করেন।
একই গ্রামের উপকারভোগী হোসনেআরা বেগম বলেন, আমাকে উপজেলা প্রাণীসম্পদ অফিসে ডেকে নিয়ে চেকে স্বাক্ষর নিয়ে সেলিম চেক নিয়ে আমাদের বাড়ি পাঠিয়ে দেন। পরে আমি শুনেছি আমার নামে ঘর তৈরীর জন্য ২০ হাজার টাকা বরাদ্দ এসেছিল। পরে এলএসপি সেলিম নিজে ঘর তৈরী করে দিয়েছেন।  ঘরগুলো তৈরীতে বাজার থেকে কেনা শুধুমাত্র ৬টি ৭ ফিট পিলার, ৯ ফিট ২টি টিন, ৩০ ফিট নেট জালি, ৩০ থেকে ৩৫ টি ইট ও এক বস্তা সিমেন্ট, দুই সিএফটি কাট ব্যবহার করা হয়েছে। এতে ঘর প্রতি ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হতে পারে। শুনেছি ঘরের নিচে প্লাস্টিকের সেটের জন্য আরো ৫ হাজার করে টাকা বরাদ্দ এসেছিলো।  একই অভিযোগ করেছেন উপকারভোগী পারভিন আক্তার বিউটি বেগমসহ আরো অনেকে। তাঁরা সকলেই বলেন ঘর নির্মানে ৮ থেকে ১০ হাজার টাকা খরচ করে বাকি টাকা অফিসের লোকজন ভাগবাটোয়ারা করে নিয়েছেন।
এ বিষয়ে জানতে চাইলে রণচন্ডি ইউনিয়নের এলএসপি মোঃ সেলিম মিয়া উপকারভোগীদের অফিসে ডেকে এনে চেকে স্বাক্ষর নেয়ার কথা স্বীকার করে বলেন, আমি ইউনিয়ন এলএসপি আমাকে যা বলা হবে সে অনুযায়ী কাজ করতে হবে । তবে সেলিম আরো বলেন ঘর নির্মানে যা ব্যায় হয়েছে তারাই সে টাকা দিয়েছে।
গাড়াগ্রাম দেশি মুরগীর খামারী নারী উপকারভোগী পারভিন, স্বপ্না আক্তার , জরিনাসহ অনেকে বলেন, আমাদের মুরগীর ঘরগুলো নির্মানে ৮ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে। ঘরগুলো নির্মানের সময় নি¤œমানের সামগ্রী ব্যবহার করায় এখনই ঘরের নিচের পিলার ভেঙ্গে গেছে, নেটগুলো খুলে গেছে। এই ভাঙ্গাঘরে মুরগী রাখলে শেয়াল কুকুরে নিয়ে যেতে পারবে। পাশাপাশি অতিরিক্ত ঠান্ডায় মুরগী মারা যেতে পারে। উপকারভোগীরা আরো বলেন, আমাদের অফিসে ডেঁকে নিয়ে তারা ফাঁকা চেকে স্বাক্ষর নিয়ে পরে টাকার অংক বসিয়ে বরাদ্দের টাকা উত্তোলন করে নিয়েছে।
উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নুরল আজিজের সাথে কথা বলার জন্য রবিবার সকাল ১০ টা ২০ মিনিটে তাঁর অফিসে গেলে তাঁকে পাওয়া যায়নি। পরে মুঠোফোনে তাঁর সাথে কথা বললে তিনি সমস্ত অভিযোগ অস্বিকার করে বলেন, এ বিষয়ে কোন খামারী আমাকে কোন লিখিত অভিযোগ দেয়নি। খামারীরা লিখিতভাবে জানালে বিষয়টি তদন্ত করে দেখা হবে।