১৯২ চিকিৎসকের মধ্যে রয়েছে ৫২ জন চিকিৎসক কমিশন পেতে দালালের দৌঁড়ঝাপ

নীলফামারীতে জোড়াতালি  দিয়ে চলছে চিকিৎসা সেবা 

আল-আমিন ,নীলফামারীঃ নীলফামারী জেলার পাঁচ উপজেলা সদর,ডোমার,ডিমলা,কিশোরগঞ্জ,জলঢাকা হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকট ও অনিয়মে চলছে জোরাতালি দিয়ে চিকিৎসা সেবা। প্রয়োজন অনুসারে নেই চিকিৎসা, নেই পরীক্ষার জন্য ব্যবস্থা। পাঁচ উপজেলায় কাগজপত্রে একশত বিরানব্বই জন চিকিৎসকের মধ্যে কর্মরত রয়েছে বায়ান্ন জন। নার্স চারশত তেষট্টি জনের মধ্যে কর্মরত রয়েছে একশত চুরানব্বই জন। তৃতীয় শ্রেণীর কর্মচারী কাগজপত্রে পাঁচশত সাতান্ন জনের মধ্যে কর্মরত রয়েছে দুইশত আট জন। চতুর্থ শ্রেণী তিনশত সাতান্ন জনের মধ্যে কর্মরত রয়েছে একশত সাতজন।
সদর:নীলফামারী সদর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে কাগজপত্রে সাতান্ন পদের মধ্যে ষোল জন চিকিৎসক কর্মরত আছে। নার্স মঞ্জুরিতকৃত একশত উনপঞ্চাশজনের মধ্যে রয়েছে নব্বই জন।তৃতীয় শ্রেণীর কর্মচারী একশত পয়ষট্টি জনের মধ্যে রয়েছে একশত দশ জন। চতুর্থ শ্রেণী একশত বিশ জনের মধ্যে রয়েছে পঞ্চাশ জন।রোগিদের পরীক্ষার মেশিন ৩৯টির মধ্যে ১৮টি অচল। জোড়াতালি দিয়ে চলছে এসব যন্ত্রপাতি,এতে সঠিক রোগনির্ণয় থেকে বঞ্চিত হচ্ছে এ জেলার মানুষ। পরীক্ষার জন্য যেতে হয় মোটা অংকের টাকা দিয়ে বেসরকারী ক্লিনিক বা ডায়াগনোষ্টিক প্যাথলজিতে।এদিকে দালালের খপ্পরের খাঁচায় বন্দি এই হাসপাতালের রোগি ও স্বজনেরা।রোগি আসলেই দৌঁড়ঝাপ শুরু হয় কমিশন বনিজ্যের দালাল চক্রের। হাসপাতালে সরেজমিনে গিয়ে জানা গেছে, সদরের লক্ষীচাপ ইউনিয়নের ভুক্তভোগি মনোরঞ্জন রায় অভিযোগ করে বলেন,পায়ের ব্যথা নিয়ে চিকিৎসার জন্য হাসপাতালে যাই। দাঁড় হলেই আমাকে নিয়ে টানা হেচরা শুরু করেন দালালেরা, বলেন এখানে চিকিৎসা ভালো হবে না,আমাদের সাথে চলেন বাহিরে ক্লিনিকে পরীক্ষা নিরীক্ষা করে চেম্বারে ভালো ডাক্তার দেখিয়ে দিবো। টুপামারী ইউনিয়নের রোগি মিলন মিয়া বলেন, আমার কোমড়ের ব্যথা হাসপাতালে ডাক্তার দেখাই,ডাক্তার পরীক্ষা দিয়ে বলেন বাহিরে ডায়াগনোষ্টিক ও প্যাথলজিতে পরীক্ষা করতে হবে,আমি গরীব মানুষ মনে হয় পরীক্ষার অভাবে আমার মরতে হবে। জেলা সিভিল সার্জন অফিসের অফিস সহকারী দীপঙ্কর বর্ম্মন অভিযোগ করে বলেন, এই হাসপাতালে কমিশন বানিজ্যের ব্যবসা রমরমা ভাবে চলছে। গর্ভবতী রোগি হাসপাতালে আসলেই ডাক্তার,নার্স,অন্যান্য কর্মচারীর যোগসাজসে দালালেরা হাসপাতালে ভর্তি না করে বেসরকারী ক্লিনিকে নিয়ে সিজার করেন। সেখানে তারা কমিশন পান,সেই কমিশন ভাগবাটোয়ার হয়। এসব দেখে আমার গা জ্বলে যায়, হাসপাতালে চাকুরী করি বিধায় কিছু বলতে পারিনা। তাই আপনারা এগুলো অনিয়ম দুর্নীতি পএিকায় তুলে ধরবেন। জানতে চাইলে হাসপাতালের তত্বাবধায়ক ডা.মো.মেজবাহুল হাসান চৌধুরী বলেন,দালার চক্রের বিষয়টি আমার জানা নেই,আমি খোঁজ নিয়ে ব্যবস্থা নিবো।
ডোমার: নীলফামারীর ডোমারে ৫০ শয্যা বশিষ্টি উপজলো স্বাস্থ্য কমপ্লক্সে।এখানেও কাগজপএে একএিশ জন চিকিৎসকের মধ্যে আঠারো জন চিকিৎসক দিয়ে চলছে চিকিৎসা সেবা। নার্স একএিশ জন পদের মধ্যে এিশ জন রয়েছে। তৃতীয় শ্রেণীর কর্মচারী ছিয়ানব্বই জনের মধ্যে রয়েছে ষাট জন।চতুর্থ শ্রেণীর কর্মচারী পয়এিশ জনের মধ্যে রয়েছে ষোল জন। প্যাথলজি চালু থাকলেও নেই একযুগ থেকে পরীক্ষার জন্য আল্ট্রসনোগ্রাম মেশিন। আল্ট্রসনোগ্রাম মেশিন না থাকায় স্বাস্থ্য কমপ্লেক্সের একটু সামনেই নিজের চেম্বারে আল্ট্রাসনোগ্রাম মেশিন বসিয়ে ভিজিট নিয়ে রোগির ব্যবস্থাপএ দেন ও পরীক্ষা করেন ওই স্বাস্থ্য কমপ্লেক্সের প:প: কর্মকর্তা ডা:মো:রায়হান বারী। ভুক্তভোগি জোড়াবাড়ী ইউনিয়নের বেতগাড়া গ্রামের রোগির স্বজন রুমানা আক্তার ও বিলকিছ বেগম বলেন,আমার বোন গোলাপি বেগম শরীর ফুলা নিয়ে ভর্তি ছিল,ভালো মানের চিকিৎসা নেই ও পরীক্ষার জন্য আল্ট্রাসনোগ্রাম মেশিন না থাকায় দিশেহারা হয়ে রোগি নিয়ে চলে যাচ্ছি রংপুরে। স্বাস্থ্য কমপ্লেক্সের  প:প: কর্মকর্তা ডা:মো:রায়হান বারীর সাথে সাক্ষাতে কথা হলে তিনি বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সের আল্ট্রসনোগ্রাম মেশিন নষ্ট,বারবার ঠিক করলেও ঠিক হয়না। রোগির চাহিদার কারনে আমি ব্যক্তিগত চেম্বারে রোগি দেখি ও আল্ট্রাসনোগ্রাম করি।
ডিমলা: নীলফামারীর ডিমলায় ৫০ শয্যা বশিষ্টি উপজলো স্বাস্থ্য কমপ্লক্সে।কাগজপএে চৌদ্দজন চিকিৎসকের জায়গায় ছয় জন চিকিৎসক দয়িে চলছে স্বাস্থ্যসেবা। নার্স পয়এিশ জনের মধ্যে রয়েছে তেইশ জন।তৃতীয় শ্রেণীর কর্মচারী ছাব্বিশ জনের মধ্যে রয়েছে দশ জন। চর্তুথ শ্রণেরি আটাশ জনের মধ্যে রয়েছে দশ জন। র্সাজারী, অ্যানেস্থসিয়া ও গাইনী ডাক্তার না থাকায়  ও অপারশেন থয়িটোররে দুটি অ্যানসেথশেয়িা মশেনিসহ অন্যান্য সরঞ্জামাদি নষ্ট হওয়ায় চালু নেই অপারশেন থয়িটোর, বন্ধ রয়ছেে সজিারয়িান অপারশেনসহ জটলি অপারশেন।সরেজমিনে গিয়ে রোগির স্বজন বালাপাড়া ইউনিয়নের আব্দুল হামিদ ও রোকসানা বেগমের সাথে কথা হলে তারা বলেন, হামার দু:খের কথা কাক কমো।এটে অনিয়ম দিয়ে ভর্তি। চিকিৎসা করিবার জন্য আসলেই কয় পরীক্ষা নাই, চিকিৎসা নাই। খালি যাবার কয় অংপুর হাসপাতাল বা বেসরকারী ক্লিনিক ডায়াগনোষ্টিক সেন্টারোত।এই উপজেলার রোগিরা চিকিৎসার অভাবে অনেকে মরি যায়।উপজলো স্বাস্থ্য ও পরবিার পরকিল্পনা র্কমর্কতা ডা. সারোয়ার আলম জানান,অনিয়মের বিষয়ে আমার জানা নেই।ব্যাপক জনবল ঘাটতরি কারনে চিকিৎসায় হিমশিম খেতে হয়।
কিশোরগঞ্জ:নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা ৫০ শয্যা হাসপাতাল। সীমিত জনবল দিয়ে চলছে স্বাস্থ্যসেবা।কাগজপত্রে বিশ জন চিকিৎসকের স্থানে রয়েছে ছয় জন চিকিৎসক। নার্স ২৪ জনের মধ্যে আছে ২৩ জন। তৃতীয় শ্রেণীর কর্মচারী এিশ জনের মধ্যে রয়েছে পনের জন। চতুর্থ শ্রেণীর তেএিশ জনের মধ্যে রয়েছে চৌদ্দ জন। অপারেশন থিয়েটার চালু নেই,রোগ পরীক্ষার জন্য এক্সরে মেশিন, আল্ট্রাসনোগ্রাম সহ অন্যান্য মেশিন থাকলেও নেই টেকনিশিয়ান। পরীক্ষার জন্য যেতে হয় বেসরকারী ক্লিনিক,ডায়াগনোষ্টিক ও প্যাথলজিতে।  ভুক্তভোগি রোগির স্বজন পুটিমারী ইউনিয়নের মিজানুর রহমান বলেন, দুইদিন থেকে বুকে ব্যথা স্বাস্থ্যকমপ্লেক্সরে ডাক্তার দেখাই, পরীক্ষার জন্য বাহিরের ডায়াগনোষ্টিকে পাঠায় সেখানে বারশত টাকা দিয়ে পরীক্ষা করি, ভোগান্তির আরেক নাম কিশোরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। উপজেলা স্বাস্থ্য প:প:কর্মকর্তা ডা:আবু শফি মাহমুদ বলেন, জনবল সংকটের কারনে রোগ নির্নয়ের মেশিন চালু করা যাচ্ছে না। তাই চিকিৎসা দিতে সমস্যা হচ্ছে।
জলঢাকা:নীলফামারীর জলঢাকা উপজেলার ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সরে। মঞ্জুরিকৃত আঠারো জন চিকিৎসক থাকার কথা থাকলেও ছয় জন চিকিৎসক দিয়ে চলছে দায়েসারা চিকিৎসা সেবা। নার্স এিশ জনের মধ্যে রয়েছে আটাশ জন। তৃতীয় শ্রেণীর কর্মচারী মঞ্জুরিকৃত বএিশ জনের মধ্যে রয়েছে তেরজন। চতুর্থ শ্রেণীর কর্মচারী চৌএিশ জনের মধ্যে রয়েছে সতের জন।এক্সরে,আল্ট্রাসনোগ্রাম অন্যান্য পরীক্ষার মেশিন থাকলেও টেকনিশিয়ান ও চিকিৎসক না থাকায় সব পরীক্ষা থেকে বঞ্চিত এ উপজেলার রোগিরা। যে কোন রোগ নিয়ে আসলেই পাঠিয়ে দেন বেসরকারী ডায়াগনোষ্টিক সেন্টার ও ডাক্তারের ব্যক্তিগত চেম্বারে। স্বাস্থ্যকমপ্লেক্সরে সরেজমিনে গিয়ে খুটামার ইউনিয়নের রোগি মিসেস স্বপ্না রায় বলেন,জ্বর ও পেট ব্যথা নিয়ে দুইদিন থেকে চিকিৎসা নিচ্ছি, কোন ভালো ফল নেই। রোগি আসলেই রেফার্ট করেন রংপুর হাসপাতাল বা বেসরকারী ক্লিনিকে। মোটা টাকা দিয়ে বাহিরে অন্য কোথাও পরীক্ষা করতে হয়। দালালের খপ্পরে পরে রোগির স্বজনেরা রোগিকে নিয়ে বিভিন্ন বে-সরকারী হাসপাতাল ও ক্লিনিকে দৌঁড়ঝাপ করেন। উপজেলা স্বাস্থ্য প:প:কর্মকর্তা ডা:এ এইচএম রেজওয়ানুল কবীরের সাথে কথা হলে তিনি বলেন, এখানে অপারেশনের কোন ব্যবস্থা নেই। পরীক্ষার মেশিন থাকলেও টেকনিশিয়ান ও রেডিওগ্রাফারের অভাবে রোগির পরীক্ষা নিরীক্ষা করা সম্ভব হচ্ছে না।
জানতে চাইলে সিভিল সার্জন ডা: জাহাঙ্গীর কবির বলেন, সারা জেলার কর্মকর্তা কর্মচারীর শুন্যপদের জন্য উর্দ্ধতনের কাছে চাহিদা দেওয়া আছে। তবে জরুরী ভিত্তিতে এসব সমস্যা সমাধান হবে। অনিয়ম সম্পর্কে আমার জানা নেই, কোথাও অনিয়ম হলে ব্যবস্থা নিবো।