নীলফামারীতে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের চাল চুরি

আল-আমিন, নীলফামারী: নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের দুস্থ ও অসহায়দের ৬০বস্তা চাল চুরি করে বিক্রির সময় একটি পি-আপ ভ্যানকে আটক করেছে স্থানীয়রা। জানা যায়, আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার স্বরূপ দুস্থ ও অসহায়দের মাঝে ১০কেজি করে ভিজিএফের চাল বিতারন করা হয়েছে। তবে ভিজিএফের চাল বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনিরুজ্জামান দুলু নিজস্ব বাহিনী দিয়ে উত্তোলন করেন। পরে স্থানীয় পাইকার দিয়ে বিক্রির সময় ৬০বস্তা চালসহ একটি পি-আপ ভ্যানকে আটক করে স্থানীয়রা।
বৃহস্পতিবার (০৫ মে) বিকেলে সৈয়দপুরের পোড়া হাটের একটি ব্যবসায়ীর বাড়ি থেকে পি-আপ ভ্যানটি চাল নিয়ে আসছিলো নীলফামারী শহরে। স্থানীয় কিছু লোকজন গাড়ীর পিছন থেকে ধাওয়া করে নীলফামারী শহরের কালিবাড়ি মোড়ে আটক করে। পরে সদর উপজেলা ভূমি কর্মকর্তা মফিজুর রহমানের নির্দেশে চালগুলো থানায় পাঠানো হয়েছে।
বোতলাগাড়ী ইউনিয়নের বাসিন্দা আনিছুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভিজিএফের চাল যেখানে দুস্থ অসহায়রা পাওয়ার কথা, সেখানে চেয়ারম্যান তার নিজস্ব বাহিনী দিয়ে উত্তোলন করে আজ বিক্রি করছে। গরিবের পেটে লাত্তি মেরে চেয়ারম্যানের এই কাজের ভিডিও করার সময় আমাদের কয়েকজনকে প্রচুর মারধর করে। তারপরেও আমরা ইউনিয়ন পরিষদের পিছনে প্রায় ৫০মণ চুরি করা চাল ধরছিলাম। পরে ৯৯৯ ফোনে দিলে সৈয়দপুর উপজেলা কর্মকর্তা এসে চুরি যাওয়া চাল হাতে নাতে ধরে। বিতরণের জন্য আবারো ইউনিয়ন পরিষদে দেয়া হলেও শুধু লোক দেখানো বিতরণ হয়েছে।
আব্দুল মতিন নামের আরও একজন স্থানীয় বাসিন্দা বলেন, আমরা গিয়ে দেখি চেয়ারম্যানের ক্যাডার বাহিনীর হাতে ভিজিটিং কার্ড। তারা সেই কার্ড দিয়েই চাল উত্তোলন করছে। কোন প্রকার স্লিপ করে নাই। আমি বলতে গেলে চেয়ারম্যান আমাকে ধাপ্পর দিয়ে একটি ঘরে চার ঘন্টা বন্দি করে ৫০হাজার টাকা দাবী করে। পরে ৯৯৯ কল করলে পুলিশ আসলে আমাকে ছেড়ে দেয়। এই ইউনিয়নের হাজারও অসহায় মানুষ এসে হাহাজারি করছিলো চালের জন্য। কিন্তু চেয়ারম্যান এই হাহাজারিতে কর্ণপাত না করে প্রধানমন্ত্রীর উপহারের চাল বিক্রি করে ফেলেছে।
এ বিষয়ে বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান জুনের সাথে কথা হলে তিনি বলেন, ভিজিএফের চাল বিতরণ করা হয়েছে ঈদের আগে। কিন্তু একটি কু-চক্র মহল আমার বদনাম ছড়ানোর জন্য উঠে পড়ে লেগেছে। নির্বাচনের সময় আমার বিপক্ষে নির্বাচন করা চেয়ারম্যান প্রার্থীর ছেলেও এর সাথে জরিত আছে। তবে আমার ইউনিয়ন পরিষদের চাল না। তাই আমি দৌড়া দৌড়িও করছি না। যার চাল সে বুঝবে। এখানে আমার কোন হস্তক্ষেপ নেই।
জানতে চাইলে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বলেন, সত্য উদঘাটন করে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।