নীলফামারীতে প্রাথমিক শিক্ষার গুনগত মানবৃদ্ধি র্শীষক ভার্চুয়ালী আলোচনা সভা

আল-আমিন, নীলফামারী: নীলফামারীতে প্রাথমিক শিক্ষার গুনগত মানবৃদ্ধিকরন নিয়ে সুশিল সমাজের ভার্চুয়ালী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রয়ারী) দুপুর ২ টায় জুম প্লাট-ফর্মের মাধ্যমে আলোচনা সভার আয়োজন করেন ডিষ্ট্রিক (জেলা) পলিসি ফোরাম (ডিপিএফ) নীলফামারী। ডিপিএফের সভাপতি ও নীলফামারী মডেল কলেজের অধ্যক্ষ মো: গোলাম মোস্তফার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্ধোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আজাহারুল ইসলাম।

আলোচনার শুরুতেই জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নবেজ উদ্দিন সরকার বলেন, জেলার ছয় উপজেলায় এক হাজার চুরাশি টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বিদ্যালয় গুলোতে শিক্ষার্থীর সংখ্যা রয়েছে একত্রিশ লক্ষ সাত হাজার নয় জন। তিনি বলেন, গত সতের ফেব্রয়ারী আট টি সুপারিশমালা নিয়ে যে গণশুনানী হয়েছিল। তা প্রাথমিক বিদ্যালয়ের জন্য একটি মাইলফলক।

করোনা কালীন সময় স্কুল বন্ধ থাকায় তা শতভাগ পালন করা সম্ভব হয়নি। তবে প্রত্যেক বিদ্যালয়ে সিটিজেন সার্টার টাঙ্গানো হয়েছে। মিডডে মিল চালুর ব্যাপারে কর্তপক্ষের কাছে তুলে ধরা হয়েছে। পুষ্টিকর বিস্কুট বিতরনের সুপারিশ করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষা মন্ত্রনালয়ে এক চিঠিতে শিক্ষকদের শিশুদের নিজ বিদ্যালয়ে পড়ার বিষয়টি উম্মুক্ত করা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. আব্দুর রহমান বলেন, এখন উচ্চ শিক্ষিত শিক্ষকরা বিদ্যালয়ে চাকুরি নিয়ে আসছে। সেক্ষেত্রে ভালমানের শিক্ষিত মানুষ দিয়ে এসএমসি কমিটি গঠন করার পরামর্শ দেন তিনি। তিনি বলেন, শিশুদের মানবিক মানুষ বানাতে চাইলে জাপানের শিশুদের দিকে তাকাতে হবে। তাহলে নৈতিক আর্দশ গড়ে তোলা সম্ভব হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন সরকার বলেন, সমস্যা ও প্রতিকুলতার মধ্য দিয়ে বিদ্যালয় গুলো চালিয়ে নিতে হয়। এর মধ্যে শিক্ষক স্বল্পতা অন্যতম একটি কারন। এছাড়াও করোনার পর শিক্ষার্থী উপস্থিতি অনেটাই কম। এদিকে, শিশুদের সাপ্তাহিক ক্লাস এটিও একটি সমস্যা। এসব সমস্যা থেকে বেরিয়ে আসার জন্য মা সমাবেস ও বিদ্যালয় পরিচালনা কমিটির সাথে বৈঠক করে অনেটাই সমাধান করা হয়েছে। অনলাইন ক্লাস চালু করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, এবিষয়ে এগিয়ে আসতে হবে অভিভাবক, সুশিল সমাজ ও বিদ্যালয় পরিচালনা কমিটিকে। চাকুরিকে চাকরি হিসেবে না নিয়ে নিজের দায়িত্ব হিসেবে নেওয়ার জন্য শিক্ষকদের প্রতি অনুরোধ করেন তিনি।

ভার্চুয়ালী আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নীলফামারী সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ মো. ওবায়দুর আনোয়ার, ফারহানা ইয়াসমিন ইমু, নীলফামারী বার্তার প্রকাশক ও সম্পাদক শীষ রহমান, তৈয়ব আলী সরকার, জেলা রিপোর্টার্স ইউনিটির সাধারন সম্পাদক আল-আমিন প্রমুখ। এসময় সুধি সমাজের ৩৪ জন ব্যক্তিবর্গ আলোচনায় অংশ গ্রহন করেন।