নীলফামারীতে মাল্টা চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন নুর আলম

আল-আমিন, নীলফামারীঃ মাল্টা ভিটামিন ‘‘সি’’ সমৃদ্ধ একটি ফল। রসালো ফলের মধ্যে এটি অন্যতম। এটি শরীরের রোগ প্রতিরোধ নিয়ন্ত্রণের জন্য দারুন কার্যকরী। ভিটামিন সি ‘র অভাবে যেসব রোগ হয় মাল্টা তা পূরণ করতে সাহায্য করে। এ ফল চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন নীলফামারী ডিমলা উপজেলার ছাতনাই বালাপাড়া ইউনিয়ন কাস্টম পাড়া গ্রামের মোঃ মশিয়ার রহমানের ছেলে নুর আলম। দেড় বছর আগে তার লাগানো গাছ গুলোতে এখন থোকায় থোকায় ঝুঁলছে মাল্টা ফল। বাজারে চাহিদা ও বাণিজ্যিক ভিত্তিতে লাভজনক হওয়ায় এ ফল চাষে তিনি আগ্রহী হয়ে উঠেন। তিনি মাল্টার পাশাপাশি নিজের জমিতে বিভিন্ন ফসল ও সুপারি চারা তৈরি এবং সবজি চাষাবাদ করেন।

বাড়ি’র পাশে পতিত জমি থাকায় মাল্টা চাষের পরিকল্পনা চেপে বসে কৃষক নুর আলমের মাথায়। ২০২০ সালের মে মাসে মাল্টা চাষ শুরু করতে পরামর্শ নিতে যান ডিমলা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসে। তার আগ্রহ দেখে সহযোগিতার হাত বাড়ান কৃষি অফিসের কর্মকর্তারা। চাষী নুর আলমকে ২০১৯-২০২০ অর্থবছরে ”মাল্টা ব্লক প্রদর্শনী” নামে ২শ বারি-১ জাতের মাল্টা গাছের চারা তুলে দেওয়া হয়।
চারা এনে তার ১ একর জমিতে রোপণ করেন। মাল্টা বাগানের দেখাশোনার জন্য একজন কৃষি উপ-সহকারী কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়।

পাশাপাশি এ জমিতে সুপারির চারা গাছ রোপন করেন। এছাড়ও এ জমিতে সাথী ফসল হিসেবে মরিচ, হলুদ, পেঁপে, আনারস, বেগুন, আদা সহ বিভিন্ন প্রকারের সবজির চাষাবাদ করা যায় বলে জানান তিনি। এ বছর একই জমিতে মরিচ ও বেগুন চাষ করে ১০হাজার টাকা বিক্রি করেছেন। ১০ হাজারের অধিক সুপারির চারা বিক্রি করে অনেক টাকা মুনাফা অর্জন করেছেন যার বিক্রি এখনো চলমান রয়েছে। তবে মাল্টা চাষে খুঁটিসহ বিভিন্ন উপকরণের সমস্ত খরচ ডিমলা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস বহন করায় তার তেমন খরচ হয়নি।

মাল্টার চারা লাগানোর পর নিবিড় পরিচর্যার কারণে ১৪মাসের মাথায় প্রতিটি গাছে ফলন এসেছে অনেকটা চোখে পড়ার মতো। আর এই মাল্টা চাষের মধ্য দিয়ে নিজের ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন তিনি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বাগানের প্রতিটি গাছে থোকায় থোকায় ঝুঁলে আছে সবুজ রঙের মাল্টা। আকার গুলো সুন্দন ও বেশ বড়সড়। মাল্টা চাষী নুর আলম বলেন, মাল্টার চাষবাদ আমাদের এলাকায় একেবারেই নতুন দেশের বিভিন্ন প্রান্তে অনেকেই এ ফলের চাষ করে সাফল্য পেয়েছে। আর সেই অনুপ্রেরণা ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের পরামর্শ থেকেই আমার মাল্টা চাষের দিকে আগ্রহ হওয়া। দেশে উৎপাদিত মাল্টা বিদেশ থেকে আমদানি করা যে কোনো মাল্টার চেয়ে রসালো, সুস্বাদু ও মিষ্টি।

এদিকে নূর আলমের এই মাল্টা বাগান দেখে আশেপাশের অনেক কৃষক এখন এ জাতের মাল্টা চাষে আগ্রহ প্রকাশ করছেন। অনেকে কৃষি বিভাগের পরামর্শ নিয়ে উদ্যোগী হচ্ছেন এ ফল চাষে। ইতিমধ্যে দক্ষিণ সুন্দরখাতা গ্রামের কৃষক রেজাউল করিম। পশ্চিম সাতজান শালহাটি গ্রামের কৃষক মনিরুজ্জামান সহ আরো অনেকেই নূর আলমের মাল্টা চাষে সাফল্য দেখে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের পরামর্শে মাল্টা চাষে আগ্রহী হচ্ছে।

জানতে চাইলে ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ সেকেন্দার আলী বলেন, এই উপজেলার মাটি ও আবহাওয়া মাল্টা চাষের জন্য খুবই পজেটিভ। কৃষি বিভাগের নিজস্ব উদ্যোগে এবং উদ্বুদ্ধকরণের মাধ্যমে এ উপজেলায় এখন পর্যন্ত ৮ একর জামিতে মাল্টার বাগান স্থাপন করা হয়েছে। আগামীতে ২০ থেকে ৫০ টি প্রদর্শনী ব্লক স্থাপন করা হবে।