নেতানিয়াহুর নেতৃত্বে নতুন সরকারের সঙ্গে কাজ করে যেতে আমরা বদ্ধপরিকর

নতুন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের সঙ্গে কাজ করে যেতে আশাবাদ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

জো বাইডেন বলেন, ‘প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নেতৃত্বে ইসরায়েলের নতুন সরকারের সঙ্গে কাজ করে যেতে আমরা বদ্ধপরিকর।’

নেতানিয়াহুকে যুগান্তরী বন্ধু হিসেবে উল্লেখ করে বৃহস্পতিবার দেয়া এক বার্তায় বাইডেন বলেন যে, তিনি ইসরায়েলের সরকারের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবেন এবং যৌথভাবে ‘ইরানের হুমকি’সহ মধ্যপ্রাচ্যের চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করে যাবেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিনসহ এই অঞ্চলের শান্তির জন্য আশাবাদি দৃষ্টিভঙ্গি নিয়ে আমার প্রশাসন শুরু থেকেই অংশীদার হিসেবে কাজ করে আসছে।’

ইসরায়েলের সমালোচনার বিরুদ্ধে সোচ্চার বাইডেন প্রশাসন মধ্যপ্রাচ্যে তার মিত্রের সমর্থনের বিষয়ে লৌহকঠিন অবস্থানে থাকছে বলেই মনে করছেন শীর্ষ কর্মকর্তারা।

বৃহস্পতিবার ‘দুই রাষ্ট্র সমাধান’ নীতির প্রতি ওয়াশিংটনের মৌখিক সমর্থন ব্যক্ত করার বিষয়ে আবারও আশ্বাস দিলেও নেতানিয়াহু খোলাখুলিভাবেই বলে আসছেন যে, তিনি অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপন বাড়ানো হলো তার অন্যতম অগ্রাধিকার।

এদিকে ফিলিস্তিন অধিকার সংস্থাগুলো বলছে আন্তর্জাতিক আইনে বসতি স্থাপন অবৈধ হলেও প্রক্রিয়াটি একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টিকে অসম্ভব করে তুলেছে।

বৃহস্পতিবার বাইডেন বলেন, ‘আমাদের মূল্যবোধ ও স্বার্থের প্রশ্নে বিরোধ তৈরি করে এমন নীতির বিরুদ্ধে থেকে দুই রাষ্ট্র সমাধানের বিষয়ে যুক্তরাষ্ট্র তার সমর্থন অব্যাহত রাখবে।’