নোটিশ ছাড়াই নদী পাড়ের অবৈধ স্থাপনা ভাঙ্গার নির্দেশ

সচিবালয় প্রতিবেদক : বুড়িগঙ্গা ও তুরাগ নদীর পাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি বলেছেন, এ জন্য কোনো নোটিশ দেওয়া হবে না।

তিনি বলেন, ‘আগামী সাতদিনের মধ্যে জরিপ করে এসব স্থাপনার একটি তালিকা জমা দিতে হবে।’ নদীর পাড়ে ভরাট করা জলাশয়ের তালিকা প্রস্তুত করা এবং ঐসকল ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্যও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

মন্ত্রী বলেন, ‘জলাধার সংরক্ষণ আইন অবশ্যই মেনে চলতে হবে। এর কোন ব্যত্যয় ঘটানো যাবে না।

নদীর পাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা বিষয়ে রোববার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় মন্ত্রী এ নির্দেশ দেন।

সভায় মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, রাজউকের চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী, মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আখতার হোসেন, রাজউকের সদস্য (উন্নয়ন) মো. আব্দুর রহমান ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ‘নকশা অনুমোদনের পর যে কোন ভবনের লেআউট দেয়ার সময় রাজউকের দায়িত্বশীল কর্মকর্তাকে অবশ্যই উপস্থিত থাকতে হবে। এর ব্যতিক্রম হলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে কারণ দর্শনোর জন্য রাজউকের নোটিশ দিতে হবে।’

তিনি বলেন, ‘যে সকল ভবনমালিক অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটিয়ে ভবন নির্মাণ করেছেন তার তালিকা প্রস্তুত করতে হবে।’ অনুমোদনের অতিরিক্ত উচ্চতার ভবনের অননুমোদিত অংশ ভেঙে ফেলার নির্দেশ দেন তিনি।

এক্ষেত্রে ভবন নির্মাণ শেষে দখলসনদ ব্যতীত যাতে অন্যান্য সেবা সুবিধা না পায় সে জন্য ওয়াসা, বিদ্যুৎবিভাগসহ সংশ্লিষ্ট দপ্তরের সাথে যোগাযোগ করার জন্যও মন্ত্রী নির্দেশ দেন।

তিনি বলেন, ‘আবাসিক এলাকা গড়ে তোলার ক্ষেত্রে কেবল রাজউকই পরিবেশ ও প্রতিবেশের বিষয়কে গুরুত্ব দেয়। সকল নিয়মকানুন মেনে বসবাসের উপযুক্ত পরিবেশ রক্ষা করে রাজউকই আবাসিক এলাকা গড়ে তোলে।’