নোবেল জয়ী ডেসমন্ড টুটুর মৃত্যু, বিশ্বজুড়ে শোকের ছায়া

দক্ষিণ আফ্রিকার অন্যতম বর্ণবাদবিরোধী নেতা ও শান্তিতে নোবেল জয়ী ধর্মযাজক ডেসমন্ড টুটুর মৃত্যুতে দক্ষিণ আফ্রিকাজুড়ে নেমেছে শোকের ছায়া।

স্থানীয় সময় রোববার (২৬ ডিসেম্বর) ফুলেল শ্রদ্ধা আর চোখের জলে প্রিয় নেতাকে বিদায় জানান সর্বস্তরের মানুষ। অবিসংবাদিত এই নেতার বিদায়বেলায় শ্রদ্ধা জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, যুক্তরাজ্যের প্রেসিডেন্ট বরিস জনসন ও দালাইলামার মত শীর্ষ নেতারা।

দক্ষিণ আফ্রিকাবাসী শোকের সাগরে ভাসছে। বর্ণবাদবিরোধী নেলসন ম্যান্ডেলাকে হারানোর পর এবার দেশটির সাধারণ মানুষ হারালেন তারই পথের আরেক পথিককে। শেষ বেলায় ফুল আর চোখের জলে বিদায় জানালেন প্রিয় নেতা ডেসমন্ড টুটুকে।

বর্ণবাদবিরোধী এই নেতার মৃত্যুতে শুধু দক্ষিণ আফ্রিকার মানুষ নয়, শোকাহত বিভিন্ন দেশের মানুষ ও নেতারাও। ডেসমন্ড টুটুর বিদায়বেলায় শ্রদ্ধা জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডন্টে বারাক ওবামা।

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আর্চবিশপ টুটু তার নিজের দেশের স্বাধীনতা ও ন্যায়বিচারের সংগ্রামের জন্য কাজ করেছেন। সর্বত্র অবিচার নিয়েও চিন্তিত ছিলেন তিনি। মিশেল এবং আমি তাকে খুব মিস করব।

জীবদ্দশায় বর্ণবৈষম্যের বিরুদ্ধে নিরলস কাজ করে গেছেন ডেসমন্ড টুটু। নতুন প্রজন্মের হাতে ‘স্বাধীন দক্ষিণ আফ্রিকা’ তুলে দিতেও তার অসামান্য অবদান ছিল। রসবোধও কম ছিলো না এই নেতার। টুটু যুক্তরাজ্যে পড়ালেখার পাশাপাশি কাজও করেছেন। তার নেতৃত্ব ও রসবোধের প্রশংসা করেছেন যুক্তরাজ্যের প্রেসিডেন্ট বরিস জনসন।