ন্যামের মৃত্যুতে মালয়েশিয়াকে দুষল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : কিম জং উনের ভাই কিম জং ন্যামের মৃত্যুর ঘটনায় মালয়েশিয়াকে দায়ী করছে উত্তর কোরিয়া। একইসঙ্গে এটি নিয়ে কুয়ালালামপুর রাজনীতির চেষ্টা করছে বলেও অভিযোগ করেছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এক প্রতিবেদনে এ অভিযোগ করেছে। প্রতিবেদনে অবশ্য ন্যামের নাম উল্লেখ করা হয়নি। ন্যামের মৃত্যুর প্রায় দুই সপ্তাহ পরে এ নিয়ে মুখ খুললো উত্তর কোরিয়া।

কেসিএনএ বলেছে, ‘গণপ্রজাতন্ত্রী উত্তর কোরিয়ার কূটনৈতিক পাসপোর্টধারী এক ব্যক্তির হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুর খবর পিয়ংইয়ংকে দিয়েছিল মালয়েশিয়া কর্তৃপক্ষ। বিষপ্রয়োগে হত্যার খবর ভুয়া এবং উত্তর কোরিয়া সম্পর্কে অপপ্রচারের যে জাল দক্ষিণ কোরিয়া বিছিয়েছে তার অংশ হিসেবে মালয়েশিয়া কর্তৃপক্ষ পিয়ংইয়ং বিরোধী প্রচারণা চালাচ্ছে।

ন্যামের মৃতদেহের ময়নাতদন্ত করে মালয়েশিয়া নৈতিকতার পরিপন্থী কাজ করেছে বলেও দাবি করেছে উত্তর কোরিয়া।

গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরিয়ার এক নাগরিকের মৃত্যু হয়। মালয়েশিয়ার সংবাদমাধ্যম দাবি করে, ওই  ব্যক্তি ত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সৎভাই কিম জং-ন্যাম। বিষ প্রয়োগে তাকে হত্যা করা হয়েছে বলে দাবি করে পুলিশ। এ ঘটনায় এ পর্যন্ত এক উত্তর কোরীয় নাগরিকসহ চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য মালয়েশিয়ায় উত্তর কোরীয় দূতাবাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে ডেকেছে পুলিশ। উত্তর কোরিয়া ময়নাতদন্ত ছাড়াই ন্যামের মৃতদেহ হস্তান্তরের দাবি করলেও মালয়েশিয়া তা প্রত্যাখান করেছে।