পদ্মা সেতুর রেল স্ল্যাব নির্মাণ শতভাগ শেষ

পদ্মা সেতুর রেল স্ল্যাব নির্মাণ শতভাগ শেষ

শতভাগ শেষ হয়েছে পদ্মা সেতুর রেল স্ল্যাব নির্মাণ কাজ। রোড স্ল্যাব বাকি আছে আর মাত্র ১৯টি। আগামী এক মাসের মধ্যে স্ল্যাব বানানোর কাজ পুরো শেষ হয়ে আসবে বলে আশাবাদী প্রকল্প কর্তৃপক্ষ।

এর মধ্যে সেতুতে রোড স্ল্যাব বসানোর কাজ হয়েছে ৪৭ ভাগ আর রেল স্ল্যাব বসানো শেষ ৬৭ ভাগ। স্প্যানের উপর শতভাগ স্ল্যাব বসানোর কাজ শেষ করতে সময় লাগবে আরও ৬ মাসের বেশি। সেতুর ৪১টি স্প্যানের উপরের অংশে রোড স্ল্যাব আর নিচের অংশে বসাতে হবে রেল স্ল্যাব। এর মধ্যেই সবগুলো স্প্যান বসানোর পাশাপাশি সেখানে স্ল্যাব বসানোর কাজও এগিয়েছে বেশ। জাজিরা প্রান্তে প্রায় ২ কিলোমিটার দৈর্ঘ্যজুড়ে বসে গেছে রোড ও রেল স্ল্যাব।

মাওয়ার কুমারভোগ ইয়ার্ডে এ স্ল্যাবগুলোর নির্মাণ কাজ চলছে। এ ইয়ার্ডে বানানো হচ্ছে সেতুর ২ হাজার ৭৯১টি রোড স্ল্যাব, আর ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব। সুখবর হলো, এরমধ্যেই শতভাগ রেল স্ল্যাব নির্মাণ কাজ শেষ। রোড স্ল্যাব বানানোর কাজও প্রায় শেষের দিকে। বাকি আছে মাত্র ১৯টি। নির্মাণ কাজ শেষে ভাসমান বার্জের সাহায্যে নদীতে নিয়ে যাওয়া হচ্ছে এসব স্ল্যাব। পিলারের উপর বসে যাওয়া স্প্যানগুলোতে ক্রেনের সাহায্যে যুক্ত করা হচ্ছে রোড ও রেল স্ল্যাবগুলো। এখন পর্যন্ত রোড স্ল্যাব বসানো হয়েছে ১ হাজার ৩৬১টি আর রেল স্ল্যাব যোগ করা হয়েছে ১ হাজার ৯৭৪টি।